| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ


ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ


রহমত নিউজ     09 September, 2024     10:56 AM    


কারাগারে বন্দী থাকা ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানের রাজধানীতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই) রোববার (৮ সেপ্টেম্বর) ইসলামাবাদে এ বিক্ষোভের আয়োজন করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের পর এবার বড় কোনো বিক্ষোভ করেছেন পিটিআই নেতারা। খবর: আল জাজিরার।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, পিটিআইয়ের হাজার হাজার নেতাকর্মীরা মিছিল নিয়ে রাজধানীর দিকে জড়ো হচ্ছেন। ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী হাম্মাদ আজহার বলেছেন, তার (ইমরান খান) মুক্তি না হওয়া পর্যন্ত আমাদের কোনো বিশ্রাম নেই।

লাহোরের পিটিআই নেতা ও প্রখ্যাত আইনজীবী সালমান আকরাম রাজা বলেছেন, দুর্নীতিবাজ ও অপরিপক্ব রাজনীতিবিদদের কাছ থেকে দেশকে বাঁচাতে পারেন একমাত্র ইমরান খান।

এদিকে ইমরান খানের দলের নেতাকর্মীদের বিক্ষোভ ঠেকাতে ইসলামাবাদ প্রশাসন আগেথেকেই সতর্ক অবস্থানে ছিল। বিক্ষোভ ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে জাহাজের কন্টেইনার দিয়ে ব্যারিকেড তেরি করে। তবে পিটিআই নেতারা তা সরিয়ে শহরে ঢুকে পড়েন।

পিটিআইয়ের একজন সমর্থক রবিনা গফর আল-জাজিরাকে বলেন, মিছিল নিয়ে পৌঁছানো আমাদের জন্য সহজ ছিল না। সমস্ত রাস্তা বন্ধ করে দেয়া হয়। কিন্তু আমরা ছিলাম প্রতিজ্ঞাবদ্ধ। কারণ, ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভের ডাক দেয়া হয়েছে, আর আমরা আসবো না এটা হতে পারে না। শেষ নিশ্বাস থাকা পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাব। 

পিটিআই নেতারা জানিয়েছেন, আইনশৃঙ্খলা বাহিনী বিক্ষোভ দমনে নানাভাবে চেষ্টা করেছে। স্থানীয় টেলিভিশন চ্যানেল সামা নিউজের ভিডিও ফুটেজে দেখানো হয়েছে, পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ারশেল নিক্ষেপ করছে। অন্যদিকে বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইট-পাটকেল ছুড়ে মারছে।

ইসলামাবাদ পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করায় অনেকে আহত হয়েছেন। যার মধ্যে একজন সিনিয়র কর্মকর্তা রয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ২০২২ সালের এপ্রিলে পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন। এরপর ২০২৩ সালের আগস্ট থেকে তিনি জেলে রয়েছেন।