| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভারতীয় সেনাবাহিনীকে বাংলাদেশের উপর নজর রাখার নির্দেশ


ভারতীয় সেনাবাহিনীকে বাংলাদেশের উপর নজর রাখার নির্দেশ


রহমত নিউজ     06 September, 2024     04:38 PM    


ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বাংলাদেশ পরিস্থিতির ওপর নজর রাখতে তার দেশের সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে তিনি ভারতের শান্তি রক্ষায় সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্যও প্রস্তুত থাকতে বলেছেন। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) লখনৌতে জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে তিনি এসব নির্দেশ দেন। 

ভবিষ্যতে ভারত বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে জানিয়ে রাজনাথ সিং সশস্ত্র বাহিনীর উদ্দেশে বলেন, বাংলাদেশ, চীনসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি বিশ্লেষণ করুন। অপ্রত্যাশিত যেকোনো কিছু মোকাবিলায় প্রস্তুত থাকুন।

তার ভাষণে যৌথ সামরিক দৃষ্টিভঙ্গি বিকশিত করার তাৎপর্য তুলে ধরে বিভিন্ন রাষ্ট্রের উসকানি মোকাবিলায় সমন্বিত, দ্রুত ও কার্যকরী প্রতিক্রিয়া দেখানোর ওপর জোর দেন দেশটির প্রভাবশালী এই মন্ত্রী।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন, হামাস ও ইসরায়েল পরিস্থিতির পাশাপাশি এই মুহূর্তে আমাদের চারপাশে যা যা ঘটছে সেগুলোর ওপর নজর রাখতে হবে। ভারত-চীন সীমান্ত ও প্রতিবেশী দেশগুলোতে যা হচ্ছে, তা এই অঞ্চলের শান্তি-স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলছে। তাই ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলো সম্পর্কে অবশ্যই সতর্ক থাকতে হবে। পাশাপাশি দেশের জাতীয় নিরাপত্তা আরও শক্তিশালী করতে হবে।

এর আগে বৃহস্প‌তিবার (৫ সে‌প্টেম্বর) সীমান্ত হত্যা নিয়ে তীব্র প্রতিবাদ জানায় ঢাকা। পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকার স্মরণ করিয়ে দেয় যে, সীমান্ত হত্যার এ ধরনের ঘটনা অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত। এ ধরনের কর্মকাণ্ড সীমান্ত কর্তৃপক্ষের জন্য যৌথ ভারত-বাংলাদেশ নির্দেশিকা-১৯৭৫ এর বিধানের লঙ্ঘন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ ধরনের জঘন্য ঘটনার পুনরাবৃত্তি বন্ধ করে সীমান্ত হত্যাকাণ্ডের তদন্ত করা, দায়ীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার।