| |
               

মূল পাতা জাতীয় সরকার দাম একবার বাড়লে আর কমে না, সেটা চলবে না: বাণিজ্য উপদেষ্টা


দাম একবার বাড়লে আর কমে না, সেটা চলবে না: বাণিজ্য উপদেষ্টা


রহমত নিউজ     01 September, 2024     07:09 PM    


দেশে কোনকিছুর দাম একবার বাড়লে, সেটি আর কোনমতেই কমে না। অবশেষে এই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন অন্তর্বর্তীকালীন সরকারের বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ আহমদ। 

তিনি বলেন, বাজারে জিনিসপত্রের দাম একদম হতাশাব্যঞ্জক না। লোকজনের জন্য বাজার যেন আরো সুখকর হয় তার জন্য কাজ করছি। নিত্যপণ্যের দাম কমানোর জন্য উৎপাদন খরচ ছাড়াও অন্যান্য ফ্যাক্টর থাকে। বাংলাদেশে কোনো জিনিসের দাম বাড়লে সহজে কমতে চায় না, সময় লাগে।

রোববার (১ সেপ্টেম্বর) বিকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের পোল্ট্রি খাত সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা জানান।

ডিম ও মাংস উৎপাদনকারীদের বিদ্যমান সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান বাণিজ্য উপদেষ্টা। তিনি বলেন, উৎপাদক থেকে খুচরা পর্যায় পর্যন্ত দামের বিরাট ব্যবধান থাকবে না। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে আমরা বলেছি সেগুলো দেখবো। ট্যাক্স ও ট্যারিফ এর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এখন থেকে কৃষি বিপণন অধিদপ্তর নিয়মিত পণ্যের “যৌক্তিক মূল্য” নির্ধারণ করে দেবে জানিয়ে সালেহউদ্দিন আহমেদ বলেন, ভোক্তা অধিকার ও প্রতিযোগিতা কমিশন বাজার মনিটরিং করবে। উৎপাদনকারীরা বলেছেন, তারা উৎপাদন বাড়াবেন। আবার বিপণনেরও কিছু মিস ম্যানেজমেন্ট রয়েছে সেটা নিয়েও আলোচনা হয়েছে।

জ্বালানি তেলের দাম কমানোর প্রেক্ষিতে পণ্যের দাম কমবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ব্যবসায়ীদের বলেছি, পরিবহন ব্যয় কমবে, অন্যান্য ব্যয়ও কমবে সেটা আপনাদের উৎপাদিত পণ্যে রিফ্লেক্ট করেন। বাংলাদেশে পণ্যের দাম একবার বাড়লে আর কমে না সেটা চলবে না।

ডিম ও পোল্ট্রি খাতের সিন্ডিকেট বিষয়ে উপদেষ্টা বলেন, মানুষ চেষ্টা করবে একটু বেশি দামে বিক্রি করতে। অনেকেই ইল মাছের মত পিছলে যেতে চেষ্টা করবে। কিন্তু এখন আর সিন্ডিকেট করে ব্যবসা করা যাবে না।