| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া মুসলমানদের ইতিহাস-ঐতিহ্য মুছে ফেলার ষড়যন্ত্র; উত্তরপ্রদেশে ৮ স্টেশনের নাম বদল


মুসলমানদের ইতিহাস-ঐতিহ্য মুছে ফেলার ষড়যন্ত্র; উত্তরপ্রদেশে ৮ স্টেশনের নাম বদল


আন্তর্জাতিক ডেস্ক     28 August, 2024     07:08 PM    


মুসলমানদের ইতিহাস-ঐতিহ্য মুছে ফেলার ষড়যন্ত্র অব্যাহত ভারতের উত্তরপ্রদেশে। এবার রাতারাতি ৮ স্টেশনের নাম বদলে গেল কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। যে স্টেশনগুলির নাম বদল করা হয়েছে তার বেশিরভাগই মুসলমানদের ইতিহাসের সঙ্গে সম্পর্কিত।

বিরোধীদের অভিযোগ, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কট্টর হিন্দুত্ববাদী নীতির জেরেই এ পদক্ষেপ। পরিষেবার দিকে গুরুত্ব না দিয়ে এই রেলের এই নাম বদল নীতির বিরোধিতায় সরব হয়েছেন সপা প্রধান অখিলেশ যাদব।

মঙ্গলবার (২৭ আগস্ট) উত্তর রেলের লখনউ রেলওয়ে বিভাগের তরফে ৮টি রেল স্টেশনের নাম পরিবর্তন করে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ৮টি রেল স্টেশনের নাম পরিবর্তন করা হচ্ছে। কাসিমপুর হল্ট স্টেশনের নাম বদলে হয়েছে জয়স সিটি, জয়স রেল স্টেশন হয়েছে গুরু গোরক্ষনাথ ধাম, মিসরৌলি হয়েছে মা কালিকান ধাম, বাণী স্টেশনের নাম বদলে হয়েছে স্বামী পরমহংস, নিহালগড় বদলে হয়েছে মহারাজা বিজলি পাসি, আকবরগঞ্জের নাম পরিবর্তন করে রাখা হয়েছে মা অহর্ব ভবানী ধাম, ওয়ারিশগঞ্জ হল্টের নাম বদলে রাখা হয়েছে অমর শহিদ ভালে সুলতান। ফুরসাতগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে করা হয়েছে তপেশ্বরনাথ ধাম।

অবশ্য বিজেপি জমানায় নাম বদলের রাজনীতি এই প্রথমবার নয়, এর আগে একাধিকবার বহু গুরুত্বপূর্ণ রাস্তা, জায়গা ও শহরের নাম বদল হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ, মোঘলসরাই জংশনের নাম বদলে হলে গিয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। দিল্লিতেও কয়েকটি রাস্তার নাম বদল হয়েছে। এবার উত্তর প্রদেশে স্টেশনের নাম বদলের বিরোধিতায় সরব হয়েছেন সপা প্রধান অখিলেশ যাদব।

তিনি বলেন, স্টেশনের নাম পরিবর্তন করার পরিবর্তে বিজেপি সরকারের উচিত স্টেশনগুলির অবস্থার উন্নতি এবং ট্রেন দুর্ঘটনা আটকানোর উপর মনোযোগ দেয়া।

তবে শুধু উত্তরপ্রদেশ নয়, এনডিএ শাসিত মহারাষ্ট্রেরও বদলে ফেলা হচ্ছে একাধিক স্টেশনের নাম। এনিয়ে প্রস্তাব দিয়েছিলেন শিবসেনা এমপি রাহুল শহওয়ালে। তার দাবি ছিল, ব্রিটিশ জমানার ওইসব নাম বদলে ফেলা উচিত। যে স্টেশনের নাম বদলের আবেদন জানানো হয় সেগুলি হল, ক্যারি রোড, স্যান্ডহাস্ট রোড, কটন রোড, ডকইয়ার্ড রোড ও কিংস সার্কেল রোডের নাম বদলে ফেলতে হবে।