| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী আরজাবাদ মাদরাসার মুহাদ্দিস মাওলানা তৈয়্যব আর নেই


আরজাবাদ মাদরাসার মুহাদ্দিস মাওলানা তৈয়্যব আর নেই


রহমত নিউজ     27 August, 2024     09:43 PM    


রাজধানী মিরপুরের অন্যতম দ্বিনী বিদ্যাপীঠ জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদের মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ তয়্যিব ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (২৭ আগস্ট) বেলা তিনটার দিকে তিনি ইন্তেকাল করেন। এশার নামাজের পর আরজাবাদ মাদরাসা প্রাঙ্গণে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

জানা যায়, বেশ কয়েক বছর ধরে মাওলানা মুহাম্মাদ তৈয়্যব অসুস্থ ছিলেন। সম্প্রতি উন্নত চিকিৎসার জন্য ভারত নেওয়া হয়। ভারতে চিকিৎসা শেষে তিনি ইস্টার্ন হাউজিংয়ের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানেই তিনি ইন্তেকাল করেন।

জন্মস্থান

মাওলানা মোহাম্মদ তৈয়্যবের জন্ম ১৯৬৩ সালে। গ্রামের বাড়ি চাঁদপুর জেলার মতলব (দক্ষিণ) থানার নারায়নপুর ইউনিয়নের বাড়ৈগাও মজুমদার বাড়ি। পিতা নুর মুহাম্মাদ মজুমদার। আট ভাই দুই বোনের মাঝে তিনি তৃতীয়। মায়ের দিক থেকে তিনি উজানীর পীর কারী ইবরাহিম (রহ.) আত্মীয়।

শিক্ষাজীবন

মাওলানা মুহাম্মাদ তয়্যিব আট ভাই দুই বোনের মাঝে তৃতীয়। স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন মাওলানা মুহাম্মাদ তৈয়্যব। মাঝে কিছুকাল উজানীর মক্তবে পড়েন। পরবর্তীতে ঢাকার ফরিদাবাদ মাদরাসায় ভর্তি হন। তার সহপাঠীদের মধ্যে ফরিদাবাদের শিক্ষক মাওলানা আব্দুল সালাম ও হাটহাজারীর প্রধান মুফতি মাওলানা কেফায়াতুল্লাহ অন্যতম। ফুনুনাতে আলিয়ায় হাটহাজারীতে তার সঙ্গে মাওলানা নজরুল ইসলাম ছিলেন। তিনি ফরিদাবাদের বর্তমান নাজেমে দারুল ইকামা।

কর্মজীবন

মাওলানা মুহাম্মাদ তৈয়্যবের কর্মজীবন শুরু হয়  আরজাবাদ মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে। মাঝে কিছুদিন সাভার রাজফুলবাড়িয়া মাদরাসায় হাদিসসহ অন্যান্য কিতাবের দরস দিতেন। পরে শরীরে অতিরিক্ত চাপ পড়ায় আল্লামা শামছুদ্দীন কাসেমি (রহ.)-এর পরামর্শে ওই মাদরাসা থেকে ইস্তেফা নেন।

বৈবাহিক জীবন ও পরিবার

১৯৯০ সালে আল্লামা শামছুদ্দীন কাসেমি (রহ.)-এর বড় মেয়ের সঙ্গে মাওলানা মুহাম্মাদ তৈয়্যবেরর বিয়ে হয়। বিয়ে পড়িয়েছেন সাইয়্যিদ আসআদ মাদানি (রহ.)।

দুই কন্যা ও এক ছেলের জনক তিনি। ছেলে জামেয়া আরজাবাদ থেকে তাকমিলও ইফতা সম্পন্ন করেছে। ইতোমধ্যে “ইলমে কালামের সহজ পাঠ” বিষয়ে তার অনুবাদ গ্রন্থ রচিত হয়েছে।

মাওলানা মুহাম্মাদ তৈয়্যবের ইন্তেকালে গভীর শোক জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি মাওলানা শায়খ জিয়াউদ্দিন, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা মতিউর রহমান গাজীপুরী। খিদমাহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ও রাজধানী গুলিস্তান পীর ইয়ামেনী জামে মসজিদের খতিব মুফতি ইমরানুল বারী সিরাজী। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের একাংশের মহাসচিব মাওলানা ড. গোলাম মহিউদ্দীন ইকরাম।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা