| |
               

মূল পাতা জাতীয় গুমের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা করবে মায়ের ডাক


গুমের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা করবে মায়ের ডাক


রহমত নিউজ     13 August, 2024     09:40 PM    


দেশে ২০০৯ সাল থেকে বিভিন্ন সময় গুম হওয়াদের সন্ধান ও জড়িতদের শাস্তির দাবি নিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন “মায়ের ডাক” সংগঠনটির সমন্বয়ক সানজিদা ইসলাম।

মঙ্গলবার (১৩ আগস্ট) প্রধান উপদেষ্টার কাছে তিন দফা দাবি-দাওয়া পেশ করা শেষে সাংবাদিকদের বলেন, গুমে জড়িতদের বিরুদ্ধে শিগগিরই মামলা করা হবে।

তিনি বলেন, আমরা অনেকবারই গুম হওয়াদের সন্ধানের দাবিতে প্রেস কনফারেন্স করেছি। দেশ দ্বিতীয়বার স্বাধীন হয়েছে। এই কয়েকদিনে মাত্র তিনজন গুম হওয়া মানুষ বের হয়ে এসেছে। কিন্তু আমরা বাকি ভাইদের ফেরত পাইনি। আমরা জানতে চাই আমাদের ভাইদের কী হয়েছে।

সানজিদা বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের যারা উপদেষ্টা রয়েছেন, তাদের কাছে আমরা জানতে চেয়েছি, দাবি জানিয়েছি। কারণ তাদের কাছে আমাদের অনেক আশা। আমরা একটি নতুন বাংলাদেশের স্বপ্নে, পরিবর্তনের মধ্যে আছি। আমার সঙ্গে গুম হওয়া ভুক্তভোগী পরিবারের সদস্যরা এখানে আছেন। তাদের নিয়ে আমরা প্রধান উপদেষ্টাসহ সকল উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছি। আমাদের তিনটা দাবি ছিল আমরা সেটা তাদের কাছে পেশ করেছি। জিয়াউল আহসানের মতো যারা গুমের সঙ্গে জড়িত তাদের সবাইকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করা হোক। গ্রেপ্তার করে তাদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে গুমের ঘটনাগুলো সত্যতা আমাদের পরিবারের কাছে জানিয়ে দেওয়া হোক, যারা আয়নাঘরের মতো বিভিন্ন জায়গায় এখনো বন্দি রয়েছেন তাদের মুক্ত করে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হোক। প্রত্যেকটা গুমের ঘটনাকে আলাদা করে কেস হিসেবে দেখে যেন বিচার করা হয়৷ 

প্রধান উপদেষ্টা আমাদের কথা শুনেছেন তিনি আমাদের আশ্বস্ত করেছেন, আশা রাখতে বলেছেন, যে প্রত্যেকটি ঘটনার বিচার হবে তদন্ত হবে, তিনি যথাযথ পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। 

আপনারা এই সব গুমের ঘটনায় মামলা করা সিদ্ধান্ত নিয়েছেন কি না, জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ এটা একটা বড় বিষয়। গুম চরম মানবাধিকার লঙ্ঘন। গুম করবেন, আটকে রাখবেন, টর্চার করবেন, খুন করবেন এটা তো হতে পারে না। আমরা একটা মামলা করতে চাচ্ছি। আমরা চাই মামলার আগেই অভিযুক্তদের গ্রেপ্তার করা হোক।