| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা আসছে শীঘ্রই


ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা আসছে শীঘ্রই


মুসলিম বিশ্ব ডেস্ক     12 August, 2024     04:07 PM    


ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে আগামী মাসে ওয়াশিংটনে যাবেন ইরাকের পররাষ্ট্রমন্ত্রী। রোববার (১১ আগস্ট) সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে ইরানি বার্তা সংস্থা তাসনিম

কয়েকটি সূত্র ইরাকে তাসনিমের প্রতিবেদককে জানিয়েছে, আগামী মাসে যুক্তরাষ্ট্র সফর করবেন ইরাকের পররাষ্ট্রমন্ত্রী। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন তিনি। ওই সংবাদ সম্মেলনে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের মিশন শেষের ঘোষণা দিয়ে একটি বিবৃতি পড়া হবে।

২০২৫ সালের সেপ্টেম্বর থেকে ইরাকি কুর্দিস্তান অঞ্চল ছাড়া দেশটি থেকে আন্তর্জাতিক সামরিক জোট বাহিনীর সদস্যদের প্রত্যাহার শুরু হবে। এক বছর পর ২০২৬ সালের সেপ্টেম্বর থেকে কুর্দিস্তান অঞ্চল থেকে আন্তর্জাতিক এই সামরিক জোট বাহিনীর সেনা প্রত্যাহারের পরিকল্পনা করা হয়েছে।

ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাত এবং গণবিধ্বংসী মারণাস্ত্র নির্মূলের মিথ্যে অজুহাতে ২০০৩ সালে ইরাকে হামলা চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী। সাদ্দাম হোসেনকে উৎখাত করলেও ইরাকে কোনো গণবিধ্বংসী মারণাস্ত্র পাওয়া যায়নি। তারপর ইরাক গড়ার প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। কিন্তু তিনি এমন প্রতিশ্রুতি দিলেও তার কোনো সুফল পাওয়া যায়নি।