| |
               

মূল পাতা আন্তর্জাতিক বৃষ্টিতে আবর্জনার স্তূপে ধস, উগান্ডায় ১৮ জনের মৃত্যু


বৃষ্টিতে আবর্জনার স্তূপে ধস, উগান্ডায় ১৮ জনের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক     11 August, 2024     06:54 AM    


উগান্ডার রাজধানী কামপালার একটি ময়লার ভাগাড় ধসে পড়ার ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জন। শুক্রবার (৯ আগস্ট) রাতে ভারি বৃষ্টির মধ্যে আবর্জনার বিশাল একটি স্তূপ ধসে পড়ে। এতে আশপাশের কয়েকটি বাড়ি চাপা পড়ে। খবর, রয়টার্সের।

কিতেজি নামে পরিচিত আবর্জনার স্তূপটি রাজধানীর বর্জ্য ফেলার একমাত্র জায়গা। বহু বছর ধরে সেখানে বর্জ্য ফেলায় আবর্জনার পাহাড় গড়ে উঠেছিল। গত কয়েকদিন ধরে দেশটিতে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। এতে বন্যা ও ভূমিধসের ঘটনা বেড়েছে।

টানা ২ দিনের বৃষ্টিপাতে গত শুক্রবার ধসে পরে কীতিযি নামের ওই ময়লার ভাগাড়। এতে মাটি চাপা পড়ে নিকটবর্তী এলাকার বহু ঘর-বাড়ি’সহ গবাদি পশু। ঘুমন্ত অবস্থায় মৃত্যু হয় অনেক বাসিন্দার। মর্মান্তিক এই দুর্ঘটনার তিন দিন পেরিয়ে গেলেও এখনো নিখোঁজের সংখ্যা অগণিত। বিগত কয়েকদিন ধরে উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপ থেকে বের করে আনছেন মরদেহ।

স্থানীয় পুলিশের মুখপাত্র প্যাট্রিক অনইয়াঙ্গো বলেন, কেউ আটকা পড়েছে কিনা, তা নিশ্চিত না হওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলবে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আরও অনেকে আটকা পড়ে থাকতে পারেন। আবর্জনার বিশাল অংশ ভেঙে পড়ার দু’দিন পর রোববার (১১ আগস্ট) পুলিশ মৃতের সংখ্যা ঘোষণা করে। রেডক্রস ও সরকারের যৌথ প্রচেষ্টায় ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে ঘটনাস্থল থেকে।

উল্লেখ্য, নিহতের সংখ্যা আরও বাড়বে বলে জানায় কর্তৃপক্ষ। ২০১৭ সালে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ভূমিধসে অন্তত ১১৫ জনের মৃত্যু হয়। মোজাম্বিকে ২০১৮ সালে মাপুতোতে একই ধরনের দুর্ঘটনায় অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছিল।