| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি সুস্থ থাকলে নির্বাচনে বিএনপিকে নেতৃত্ব দেবেন খালেদা জিয়া : মির্জা ফখরুল


সুস্থ থাকলে নির্বাচনে বিএনপিকে নেতৃত্ব দেবেন খালেদা জিয়া : মির্জা ফখরুল


রহমত নিউজ     10 August, 2024     11:20 PM    


বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন কবে হবে তা স্পষ্ট না হলেও, দেশের দুটি বড় রাজনৈতিক দলের অন্যতম বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এতে ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির সঙ্গে দীর্ঘ সাক্ষাৎকারে এসব বিষয় নিয়ে কথা বলেন তিনি।

শনিবার (১০ আগস্ট) এনডিটিভিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, প্রধান বিচারপতি ছাত্রদের দাবির মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। কারণ, তিনি হাসিনা সরকারের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ছিলেন; যে সরকার দেশে বহু মানুষকে হত্যা করেছে।

দীর্ঘ সাক্ষাৎকারে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া যদি শারীরিকভাবে সক্ষম থাকেন তাহলে অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচনে তিনি বিএনপিকে নেতৃত্ব দেবেন। দল ক্ষমতায় এলে ভারত-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে বিএনপি কাজ করবে বলেও জানান তিনি। ফখরুল আরও বলেন, চলমান পরিস্থিতিতে গুটিকয়েক মানুষ সুযোগ নেয়ার চেষ্টা করছে; যার ফলশ্রুতিতে তারা হিন্দুদের ওপর হামলা চালাচ্ছে। এ বিষয়ে জোর দিয়ে তিনি বলেন, তারা কোন ‘সিসটেমেটিক এজেন্ডার’ অংশ না।

বিএনপি নেতা আরও বলেন, তিনি বিশ্বাস করেন যে, বাংলাদেশের সেনাবাহিনী বর্তমান রাজনৈতিক প্রক্রিয়াতে হস্তক্ষেপ করবে না। 
 
প্রধান বিচারপতির পদত্যাগের বিষয়ে জানতে চাইলে ফখরুল বলেন, প্রধান বিচারপতি সাবেক সরকারের একজন সহযোগী ছিলেন। যারা এদেশে অসংখ্য মানুষকে হত্যা করেছে এবং নজিরবিহীন দুর্নীতি করেছে। তাই সেখানে সবসময় প্রধান বিচারপতিকে অপসারণের দাবি ছিল মানুষের মধ্যে।
 
ফখরুল বলেন, বাংলাদেশের বিচার বিভাগ সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিগত শাসনামলে এটিকে পুরোপুরিভাবে রাজনীতিকরণ করা হয়েছে।
 
নোবেলজয়ী ড.মুহাম্মদ ইউনূস বর্তমানে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে শপথ নিয়েছেন। এরই মধ্যে তিনি এমন কিছু পদক্ষেপ নিয়েছেন যাতে সবার মধ্যে আশার সঞ্চার হয়েছে। এই অবস্থায় সবার মনে প্রশ্ন, নির্বাচন কবে হবে।
 
চলতি সপ্তাহে মুক্তি পাওয়া ৭৮ বছর বয়সি খালেদা জিয়া নির্বাচনে কী ভূমিকা রাখতে পারবেন, এ বিষয়ে মির্জা ফখরুলকে প্রশ্ন করা হলে তিনি বলেন, তিনি খুব অসুস্থ। হাসপাতালে আছেন। তিনি কষ্ট পাচ্ছেন। বহুবিধ রোগের কারণে এই দেশে তার চিকিৎসা ঠিকঠাক চলছিল না এবং আমরা তাকে বিদেশে পাঠানোর জন্য বিচার বিভাগ ও সরকারের কাছে কয়েকবার অনুরোধ করেছি, কিন্তু তা হয়নি। চিকিৎসকরা বলছেন, তিনি এখন চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার মতো অবস্থায় নেই। তাকে দেশের বাইরে নিয়ে যাওয়ার আগে আমাদের একটু অপেক্ষা করতে হবে। তিনি যদি শারীরিকভাবে সুস্থ থাকেন তবে অবশ্যই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, জানান মির্জা ফখরুল।