| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব উপমহাদেশ হানিয়া হত্যার জন্য সম্পূর্ণভাবে দায়ী ইসরাইল : ওআইসি


হানিয়া হত্যার জন্য সম্পূর্ণভাবে দায়ী ইসরাইল : ওআইসি


রহমত নিউজ     08 August, 2024     10:37 AM    


সম্প্রতি শহীদ হওয়া হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জন্য ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে দায়ী করেছে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)। গত সপ্তাহে ইরানের রাজধানী তেহরানে গুপ্ত হামলার শিকার হয়ে প্রাণ হারান তিনি।

এই হত্যাকাণ্ডের পেছনে ইসরাইল জড়িত বলে ব্যাপকভাবে মনে করা হচ্ছে। তবে এখনো ইসরাইল এই হামলায় জড়িত থাকা বা না থাকার বিষয়ে কিছুই বলেনি। এছাড়া হানিয়া হত্যাকাণ্ডের বিষয়ে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান ও হামাস।

বৃহস্পতিবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বুধবার ৫৭ সদস্যের এই সংস্থাটির বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সংস্থাটির জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই জঘন্য হামলার জন্য অবৈধ দখলদার শক্তি ইসরায়েলকে সম্পূর্ণরূপে দায়ী করছে ওআইসি’। এছাড়া এই হামলাকে ইরানের সার্বভৌমত্বের ‘গুরুতর লঙ্ঘন’ হিসাবে বর্ণনা করেছে সংস্থাটি।

ওআইসির বর্তমান চেয়ারম্যান গাম্বিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মামাদু টাঙ্গারা বলেছেন, ইসমাইল হানিয়ার এই জঘন্য হত্যাকাণ্ড এবং গাজ্জায় চলমান যুদ্ধ এই অঞ্চলকে আঞ্চলিক সংঘাতের দিকে নিয়ে যেতে পারে।

তিনি বলেন, ইরানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে এই আগ্রাসন এবং দেশটির ভূখণ্ডে একজন রাজনৈতিক নেতাকে হত্যার এমন কাজকে বিচ্ছিন্নভাবে দেখা যায় না। এই জঘন্য কাজটি শুধুমাত্র বিদ্যমান উত্তেজনা আরও বাড়াতে কাজ করবে যা সম্ভাব্যভাবে সমগ্র অঞ্চলকে বিস্তৃত সংঘাতের দিকে নিয়ে যেতে পারে।