| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজা যুদ্ধ: বয়কটে মুখ থুবড়ে পড়লো ম্যাকডোনাল্ড, ব্যবসায় বড় ধস


গাজা যুদ্ধ: বয়কটে মুখ থুবড়ে পড়লো ম্যাকডোনাল্ড, ব্যবসায় বড় ধস


আন্তর্জাতিক ডেস্ক     30 July, 2024     02:28 PM    


গাজা যুদ্ধের জেরে বিশ্বজুড়ে বয়কটের মুখে পড়েছে অনেক পশ্চিমা প্রতিষ্ঠান। ইসরাইলের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে এমন অভিযোগে দেশে দেশে এসব প্রতিষ্ঠান বয়কট করা হচ্ছে। এমনই একটি প্রতিষ্ঠান হলো মার্কিন ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ড। করোনো মহামারির ধাক্কা সামাল দিলেও এই যুদ্ধের কারণে তিন বছর পর আবারও বিক্রি কমেছে প্রতিষ্ঠানটির। খবর আলজাজিরার

গত এপ্রিল থেকে জুন; এই তিন মাসে সারা বিশ্বে ম্যাকডোনাল্ডের বিক্রি এক শতাংশ কমেছে। ২০২০ সালের পর এবারই প্রথমবারের মতো তাদের পণ্য বেচায় ভাটা পড়লো। ওই বছর করোনো মহামারি দেখা দিলে বিশ্বজুড়ে লকডাউনে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি কোটি কোটি মানুষ ঘরবন্দি হয়ে পড়েছিলেন।

ম্যাকডোনাল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস কেম্পজিনস্কি বলেছেন, ভোক্তারা তাদের খরচের বিষয়ে খুব বৈষম্যমূলক হয়ে উঠেছেন। আমাদের ব্যবসা কম হয়েছে। তবে আমরা যা দেখছি তা হলো ট্রেড ডাউন সুবিধার চেয়ে নিম্ন আয়ের ভোক্তা কমে যাচ্ছে।

সোমবার (২৯ জুলাই) মার্কিন এই প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের সঙ্গে এক সম্মেলনে এসব কথা বলেছেন ক্রিস কেম্পজিনস্কি। তিনি বলেন, নিম্ন-আয়ের ভোক্তারা এই বাজার ছাড়ছেন। তারা এখন বাড়িতে খাচ্ছেন। এমনকি খরচ কমানোর অন্যান্য উপায় খুঁজে বের করছেন।

গত অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু করে ইসরাইল। তাদের হামলায় এরই মধ্যে ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি শহিদ হয়েছেন। ইসরাইলি এই গণহত্যার প্রতিবাদে বিশ্বজনমত জোরদার হলেও আমলে নিচ্ছে না নেতানিয়াহু সরকার। তাই যুদ্ধ শুরুর পর থেকেই অনেক ইসরাইলি ও পশ্চিমা কোম্পানি জনরোষের মুখে পড়ে। বিশেষ করে মুসলিম বিশ্বের দেশে দেশে বয়কটের মুখে কোকাকোলা, পেপসিসহ অনেক প্রতিষ্ঠান চরম বিপাকে পড়েছে।