| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিলো তুরস্ক


ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিলো তুরস্ক


মুসলিম বিশ্ব ডেস্ক     04 May, 2024     06:38 AM    


অবৈধ দখলদার ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে তুরস্ক। তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, 'ইসরাইলের সঙ্গে সব ধরনের পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ করে দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার (০২ মে ) থেকে তুরস্ক ইসরাইল থেকে সব রপ্তানি এবং আমদানি বন্ধ করে দিয়েছে। তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় ফিলিস্তিনি অঞ্চলে 'মানবিক ট্র্যাজেডি আরও খারাপ' উল্লেখ করে এ ঘোষণা দিয়েছে। পাশাপাশি ইসরাইল সরকার গাজায় নিরবচ্ছিন্ন এবং পর্যাপ্ত মানবিক সাহায্য প্রবাহের অনুমতি না দেয়া পর্যন্ত তুরস্ক এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন করবে।

২০২৩ সালেও দেশ দুইটির মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ৬ দশমিক ৮ বিলিয়ন ডলার। ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বিরুদ্ধে এক্সে একটি পোস্ট করে অভিযোগ করে বলেছেন, বন্দর দিয়ে ইসরাইলি পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ করে দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বাণিজ্যিক চুক্তি ভঙ্গ করছেন।

তুরস্ক বাণিজ্য বন্ধ করে দেয়ায় বিকল্প হিসেবে অন্য দেশগুলো থেকে পণ্য আমদানি এবং স্থানীয়ভাবে পণ্য উৎপাদনের জন্য সরকারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন বলেও জানিয়েছেন দখলদার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী।