| |
               

মূল পাতা জাতীয় সরকার ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ দিলেন ভোক্তা অধিকারের ডিজির


ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ দিলেন ভোক্তা অধিকারের ডিজির


রহমত নিউজ     02 March, 2024     10:09 PM    


সিন্ডিকেটে ভর করে চলা নিত্যপণ্যের বাজারে পণ্যের দাম কমাতে ভোক্তাদের সিন্ডিকেট করার পরামর্শ দিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ. এইচ. এম. সফিকুজ্জামান। শনিবার (২ মার্চ) বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে ঢাকায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) আয়োজিত ‘বাজার ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার ভোক্তা অধিকার সংরক্ষণ করবে’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের বক্তব্যে এ পরামর্শ দেন তিনি।

ভোক্তার ডিজি বলেন, অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধ করতে হলে ভোক্তাদের সচেতন হওয়া প্রয়োজন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নসহ বৈশ্বিক প্রেক্ষাপটে আমদানি করা পণ্যের মূল্যবৃদ্ধি। তবে দেশে উৎপাদিত কৃষিপণ্য যেমন- ডাব, আলু, পেঁয়াজ ইত্যাদির অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধে কাজ করে যাচ্ছে ভোক্তা-অধিকার।

বর্তমানে গণমাধ্যমে দ্রব্যমূল্য ও ভোক্তা অধিকার আলোচিত বিষয় উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, ‘এ আলোচনা দরকার। এটা হলে মানুষ জানতে পারবে, কারা এই বাজার সিন্ডিকেটের সঙ্গে জড়িত। এতে জনমত তৈরি হবে। তবে বাজার সিন্ডিকেট প্রতিরোধে ভোক্তাদেরও সিন্ডিকেট করা দরকার। ভোক্তারা সিন্ডিকেট করে মাংস কেনা বন্ধ করলে, ৮০০ টাকার মাংস ৫০০ টাকায় চলে আসবে। পাশাপাশি দাম বাড়িয়ে ৬ হাজার টাকায় বিক্রি করা জামা ২ হাজার টাকা বিক্রি করতে বাধ্য হবে ব্যবসায়ীরা।