| |
               

মূল পাতা জাতীয় শৈত্যপ্রবাহের আভাস দিয়ে যা বলছে আবহাওয়া অধিদপ্তর


শৈত্যপ্রবাহের আভাস দিয়ে যা বলছে আবহাওয়া অধিদপ্তর


রহমত নিউজ     08 February, 2024     06:36 PM    


চলতি ফেব্রুয়ারিতে এক-দু’টি মৃদু শৈত্যপ্রবাহ হানা দিতে পারে- এ কথা আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। সঙ্গে মাসের শেষদিকে সঙ্গী হতে পারে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি। অন্যদিকে, এখন দিনে সূর্য উঁকি দেয়ায় শীতের অনুভূতি নেই বললেই চলে। তবে সর্বনিম্ন তাপমাত্রা এখনো ১০ ডিগ্রির নিচে ওঠা-নামা করছে।

এরমধ্যেই হানা দিয়েছে ফেব্রুয়ারি মাসের প্রথম শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বর্তমানে রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। পাশাপাশি আগামী দু’দিন কমতে পারে রাতের তাপমাত্রা। তবে আগামী তিন দিনে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গতকাল দেশের সর্বনিম্ন ১১ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা ছিল উত্তরের এ জেলাতেই। অর্থাৎ, একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি।

এই অবস্থায় আগামী তিন দিনে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এরমধ্যে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৯টা পর্যন্ত সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরদিন শনিবার একই সময় পর্যন্ত দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে তা বৃদ্ধি পেতে পারে। আর এ দিন সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া শনিবার (১০ ফেব্রুয়ারি) সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।