| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া আর্ন্তজাতিক আদালতে গাজা গণহত্যা মামলার শুনানি শুরু


সংগৃহীত

আর্ন্তজাতিক আদালতে গাজা গণহত্যা মামলার শুনানি শুরু


রহমত নিউজ     11 January, 2024     08:53 PM    


ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিতে আন্তর্জাতিক বিচার আদালতে আবেদন জানিয়েছে দক্ষিণ আফ্রিকা৷ নেদারল্যান্ডের হেগে অবস্থিত জাতিসংঘের এই শীর্ষ আদালতে গাজা গণহত্যা মামলার শুনানি শুরু হয়েছে ৷

ফিলিস্তিনি ভূখণ্ডে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে অভিযানের সময় গাজা উপত্যকায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল, এমন অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। দেশটির দাবি, গাজায় ইসরায়েল ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করছে।

শুক্রবার এই অভিযোগের বিষয়ে ইসরায়েলের প্রতিক্রিয়া শুনবে আদালত।

দক্ষিণ আফ্রিকা শুরুতে গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে জরুরি স্থগিতাদেশ দেয়ার দাবি জানিয়েছে। সাধারণত গণহত্যার অভিযোগের মামলা শেষ হতে কয়েক বছর সময় লাগে।

৭ অক্টোবরে ইসরাইলে হামাসের হামলায় ১১শ জনেরও বেশি ইসরায়েলি মারা যান, যাদের বেশিরভাগ ছিলেন বেসামরিক নাগরিক। এর প্রতিক্রিয়ায় গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ২৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে হামাস নিয়ন্ত্রিক গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। আন্তর্জাতিক মানবিক সংস্থাগুলো গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া এই সংখ্যাকে নির্ভরযোগ্য হিসাবে বিবেচনা করে।

দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিরা বলেছেন, গাজায় ইসরায়েলি বাহিনীর সংঘটিত কিছু কাজ জাতিসংঘের গণহত্যা কনভেনশনের বিরুদ্ধে গেছে এবং সেই কাজগুলোকে ৭ অক্টোবরের হামলার উপযুক্ত প্রতিক্রিয়া হিসাবে বিবেচনা করা যায় না।

দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিরা দাবি করেছেন, ইসরায়েল যে পরিমাণ বোমাবর্ষণ করেছে তা অভূতপূর্ব এবং গাজা উপত্যকাকে ইসরায়েল কার্যত বসবাসের অযোগ্য করে তুলেছে৷

উভয় পক্ষের প্রতিবাদের মধ্যেই শুনানি চলছে।