| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন সারাদেশে ১৪০ ভোটকেন্দ্রে অনিয়ম, গ্রেপ্তার ৪২ : ইসি


সারাদেশে ১৪০ ভোটকেন্দ্রে অনিয়ম, গ্রেপ্তার ৪২ : ইসি


রহমত নিউজ     07 January, 2024     07:31 PM    


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে ১৪০ কেন্দ্রে অনিয়মের ঘটনায় ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে । রোববার (৭ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

অনিয়মের মধ্যে থাকা ১৪০টি কেন্দ্রের মধ্যে খুলনায় ২৪টি, বরিশালে ১৪টি, রংপুরে ৪টি, রাজশাহীতে আটটি, ঢাকায় ২০টি, ময়মনসিংহে ১১টি, চট্টগ্রামে ৪৫টি এবং সিলেটে ১৪টি কেন্দ্র রয়েছে । এমনকি নির্বাচনে অনিয়মের অভিযোগে ৪২ জন গ্রেপ্তার করা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের থেকে প্রাপ্ত তথ্য থেকে এই তালিকা করেছে ইসি।

আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারাদেশে ২৯৯টি আসনে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। এ সময়ে কিছু জায়গায় বিচ্ছিন্ন গোলযোগ হয়েছে। ৩০ থেকে ৩৫ জায়গায় ভোট কেন্দ্রের বাইরে ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটেছে। কোথাও ভোটকেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণ হয়েছে। অনিয়মের কারণে সাতটি কেন্দ্রে ভোট বাতিল করা হয় এবং ১৫ ব্যক্তিকে জাল ভোটে সহায়তা করার জন্য দণ্ড দেওয়া হয়েছে। কারচুপি ও ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বেশ কয়েকজন প্রার্থী।

সব কেন্দ্রে ব্যালট পেপারে হওয়া নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৭ লাখ। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২। মোট ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

ইসির দেওয়া তথ্যমতে, নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হয়েছে ২৯৯ আসনে। স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়। নির্বাচনে ২৮টি দল অংশগ্রহণ করেছে। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন এবং স্বতন্ত্র ৪৩৬ জন। নির্বাচনে সবচেয়ে বেশি ২৬৬ জন প্রার্থী ছিল আওয়ামী লীগের। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৬৫ জন প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি এবং তৃতীয় সর্বোচ্চ ১৩৫ জন প্রার্থী রয়েছেন ‘সোনালী আঁশ’ প্রতীক নিয়ে নির্বাচনে আসা তৃণমূল বিএনপি।

বিএনপিসহ ৬০টি দল নির্বাচন বর্জন করেছে। এমনকি ভোট ঠেকাতে গতকাল থেকে ৪৮ ঘন্টার ‘হরতাল’ কর্মসূচি পালন করছে দলটি।