| |
               

মূল পাতা জাতীয় সরকার ভোটের দিন নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতের নির্দেশ বিটিআরসি’র


ভোটের দিন নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতের নির্দেশ বিটিআরসি’র


রহমত নিউজ     04 January, 2024     09:23 PM    


৭ জানুয়ারী নির্বাচনের দিন ও নির্বাচন পরবর্তী সময়ে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা নিশ্চিত করতে টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিটিআরসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের জন্য বিটিআরসি থেকে সংশ্লিষ্ট সব টেলিকম অপারেটরকে নির্দেশনা দেয়া হয়েছে। টেলিযোগাযোগ সেবা দেয়ার ক্ষেত্রে অপটিক্যাল ফাইবার একটি অতীব গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু সরকারি সংশ্লিষ্ট সংস্থাসমূহের নানাবিধ উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে রাস্তা মেরামতসহ অন্যান্য কার্যক্রমে প্রায়ই ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার কেটে গিয়ে টেলিযোগাযোগ সেবা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়।

বিটিআরসি’র বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নির্বাচন চলাকালীন অপটিক্যাল ফাইবার কেটে যাওয়ার কারণে জরুরি পরিস্থিতিতে টেলিকম অপারেটরদের উল্লেখিত ফাইবার মেরামত করা কষ্টসাধ্য হয়ে পড়বে। এর পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য এরইমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, সড়ক ও জনপথ অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরসহ (এলজিইডি) অধীনস্থ সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশনা দেয়ার জন্য বিটিআরসির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।