| |
               

মূল পাতা আন্তর্জাতিক এবার ১০ প্রতিষ্ঠান ও চার ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


এবার ১০ প্রতিষ্ঠান ও চার ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক     20 December, 2023     07:36 PM    


বাণিজ্যিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানকে ড্রোন তৈরির সরঞ্জাম সরবরাহ করায় ১০ প্রতিষ্ঠান ও চার ব্যক্তির একটি চক্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্র আরও ১০ প্রতিষ্ঠান ও চার ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। নিষেধাজ্ঞার আওতায় রয়েছে ইরান, মালয়েশিয়া, হংকং এবং ইন্দোনেশিয়াভিত্তিক এজেন্ট, ফ্রন্ট কোম্পানি এবং লজিস্টিক ব্যবসা প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্র বলছে, এই চক্র সাইবার যুদ্ধ সরঞ্জাম এবং অস্ত্র তৈরির ইরানভিত্তিক গবেষণা ও উন্নয়ন প্রতিষ্ঠানের জন্য কয়েক হাজার ডলার মূল্যের বিদেশি সরঞ্জাম সংগ্রহ করেছে। ইরান মধ্যপ্রাচ্য ও রাশিয়ায় তার সন্ত্রাসী মিত্রদের ইউএভি সরবরাহ করছে।

চক্রটির কথিত নেতা ইরানের হোসেন হাতেফি আরদাকানির বিরুদ্ধে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) একটি অভিযোগপত্র প্রকাশ করেছে মার্কিন বিচার বিভাগ। আরদাকানি যুক্তরাষ্ট্রের তৈরি মাইক্রো ইলেক্ট্রনিকস অবৈধভাবে কেনা ও ইরানে রপ্তানি করার ষড়যন্ত্র করেছে বলে অভিযোগ করা হয়েছে। আরদাকানি ও তার সঙ্গীরা সংবেদনশীল সরঞ্জাম রপ্তানিতে মার্কিন নিয়ন্ত্রণ এড়াতে বিদেশি প্রতিষ্ঠান ব্যবহার করেছিল। তার সঙ্গীদের মধ্যে চীনা নাগরিক গ্যারি লামও রয়েছেন।

ওয়াশিংটন দীর্ঘকাল ধরেই তেহরানের বিরুদ্ধে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র ও ড্রোন সরবরাহের অভিযোগ করে আসছে। ২০২২ সাল থেকে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। তবে রাশিয়াকে ড্রোন সরবরাহের অভিযোগ অস্বীকার করে আসছে ইরান।