| |
               

মূল পাতা আন্তর্জাতিক পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করল ডেনমার্ক


পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করল ডেনমার্ক


আন্তর্জাতিক ডেস্ক     08 December, 2023     11:40 AM    


মুসলিম বিশ্বের সঙ্গে উত্তেজনা প্রশমনে পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করেছে ইউরোপের দেশ ডেনমার্ক। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ক একটি বিল পাস হয়। খবর বিবিসির।

নতুন আইনটি পাসের পর কেউ কোরআন পোড়ালে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে। এ জন্য অপরাধীকে সর্বোচ্চ দুই বছরের সাজার পাশাপাশি জরিমানাও গুনতে হবে।

চলতি বছর ডেনমার্কে বেশ কয়েকটি কোরআন পোড়ানোর দুঃখজনক ঘটনা ঘটেছে। ডেনমার্কের বিচারমন্ত্রী পিটার হামেলগার্ডের তথ্য অনুযায়ী, গত জুলাই মাস থেকে তাদের দেশে কোরআন বা পতাকা পোড়ানোসহ ৫০০টির বেশি বিক্ষোভ হয়েছে।

এসব ঘটনায় মুসলিম বিশ্বের তীব্র সমালোচনার মুখে পড়ে । এমনকি কোরআন পোড়ানো নিষিদ্ধের দাবি উঠে। এমন পরিস্থিতিতে কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করল দেশটি।

বিলটি পাসের আগে ডেনমার্কের পার্লামেন্টে ভোটাভুটি হয়। তীব্র প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৯৪ আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট পড়ে ৭৭টি।

তবে আইন পাসের পর ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন বলেছেন, কোরআন পোড়ানো নিষিদ্ধ হলেও এ আইনে ধর্ম নিয়ে সমালোচনা করা অপরাধ বলে গণ্য হবে না।