| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন বাছাইয়ে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল


বাছাইয়ে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল


রহমত নিউজ ডেস্ক     05 December, 2023     11:43 AM    


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ে মোট ৭৩১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। বর্তমান সংসদ সদস্যদের কারো কারো মনোনয়নপত্র বাতিল হয়েছে। বাছাইয়ে সারা দেশে যত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাঁদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী।

নির্বাচন কমিশনের (ইসি) হিসাবে, এবার সারা দেশে দলীয় ও স্বতন্ত্র মিলিয়ে মোট ২ হাজার ৭১৬ জন মনোনয়নপত্র জমা দেন। গত শুক্রবার থেকে রিটার্নিং কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ের কাজ শুরু করেন। আজ সোমবার ৩০০ আসনে মনোনয়নপত্র বাছাই শেষ হয়।

ইসি থেকে জানানো হয়, মনোনয়ন বাছাইয়ের পর বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ জন। ইসির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সবচেয়ে বেশি ১৩ জন বৈধ প্রার্থী রয়েছেন একাধিক আসনে। সেগুলো হচ্ছে ঢাকা–৫, কুমিল্লা–৪, ময়মনসিংহ–৩ ও বগুড়া–৭ আসন। আর সবচেয়ে কম ২ জন বৈধ প্রার্থী রয়েছেন শেরপুর–২ আসনে। বাছাইয়ে সবচেয়ে বেশি ১২ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে বগুড়া–৭ আসনে।  

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আগামীকাল মঙ্গলবার থেকে ইসিতে আপিল করা যাবে। ৯ ডিসেম্বর পর্যন্ত আপিল আবেদন করা যাবে। ১০-১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে ইসি। আপিলের মাধ্যমে অনেকে প্রার্থিতা ফিরে পেতে পারেন। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধেও উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।