| |
               

মূল পাতা অর্থনীতি বিশ্ববাজারে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ


বিশ্ববাজারে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ


রহমত নিউজ     02 December, 2023     07:13 PM    


আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ স্তরে উঠেছে। শীঘ্রই কঠোর মুদ্রানীতি গ্রহণ থেকে সরে আসছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। আগামী মার্চে সুদের হার কমাতে পারে তারা।ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলের এমন মন্তব্যের পর এ নিয়ে বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বেড়েছে।

সঙ্গত কারণে মার্কিন মুদ্রা ডলার দুর্বল হয়েছে। সেই সঙ্গে ইউএস ট্রেজারি ইল্ড নিম্নমুখী হয়েছে। ফলে নিরাপদ আশ্রয় ধাতুটির দর আরও বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, শুক্রবার (১ ডিসেম্বর) কার্যদিবস শেষে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ২০৬৯ ডলার ১০ সেন্টে। দিনের শুরুতে যা ছিল ২০৭৫ ডলার। বিশ্ব ইতিহাসে এখন পর্যন্ত তা সবচেয়ে বেশি।

এর আগে ২০২০ সালে আউন্সপ্রতি স্বর্ণের দর উঠেছিল ২০৭২ ডলার ৪৯ সেন্টে। এতদিন যা ছিল সর্বকালের সর্বোচ্চ। সবমিলিয়ে চলতি সপ্তাহে বেঞ্চমার্কটির দাম ঊর্ধ্বমুখী হয়েছে ৩ দশমিক ৪ শতাংশ।

একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য ঊর্ধ্বগামী হয়েছে ১ দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের দর নিষ্পত্তি হয়েছে ২০৮৯ ডলার ৭ সেন্টে। অদ্যাবধি যা রেকর্ড। এর আগে বেঞ্চমার্কটির দর কখনও এত হয়নি।

আটলান্টার স্পেলম্যান কলেজে বক্তৃতাকালে ফেড চেয়ার পাওয়েল বলেন, মুদ্রানীতি নিম্ন ও অতিরিক্ত কঠোর করার ঝুঁকি আরও ভারসাম্যপূর্ণ হয়ে উঠছে। তবে ফেড এখনই সুদের হার কমানোর বিষয়ে ভাবছে না। কিন্তু নতুন বছরে কমানো হতে পারে।

নিউইয়র্ক-ভিত্তিক স্বাধীন ধাতু ব্যবসায়ী তাই ওয়াং বলেন, পাওয়েলের মন্তব্যের পর বুলিয়ন মার্কেট আরও চাঙা হয়েছে। স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এতে স্পষ্ট, শিগগিরই সুদের হার কমাবে ফেড।

-চ্যানেল২৪