| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ আ‘লীগের কোনো সঙ্গী খোঁজার দরকার নেই : ওবায়দুল কাদের


ফাইল ছবি : সংগৃহীত

আ‘লীগের কোনো সঙ্গী খোঁজার দরকার নেই : ওবায়দুল কাদের


রহমত নিউজ ডেস্ক     27 November, 2023     03:05 PM    


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণই আওয়ামী লীগের সঙ্গী ও বন্ধু। তাই আওয়ামী লীগের কোনো সঙ্গী খোঁজার দরকার নেই।

আজ (২৭ নভেম্বর) সোমবার শহীদ ডা. মিলন দিবসে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। ১৯৯০ সালের এই দিনে (২৭ নভেম্বর) স্বৈরাচার এরশাদবিরোধী গণ-আন্দোলনের একপর্যায়ে চিকিৎসকনেতা শামসুল আলম খান মিলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। সেদিনই দেশে জরুরি আইন ঘোষণা করা হয়। কিন্তু জরুরি আইন, কারফিউ উপেক্ষা করে ছাত্র-জনতা মিছিল নিয়ে বারবার নেমে আসেন রাজপথে। একপর্যায়ে স্বৈরশাসকের পদত্যাগের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধার হয়। সেই থেকে প্রতিবছরের ২৭ নভেম্বরকে দেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ ডা. মিলন দিবস হিসেবে পালন করে আসছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য গতকাল রোববার আওয়ামী লীগ ২৯৮টি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করে। দলীয় মনোনয়নের তালিকা অনুযায়ী, শরিকদের অনেকের আসনে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করেছে। তবে দলটি মাত্র দুটি আসনে প্রার্থী ঘোষণা করেনি। এর ফলে আগামী নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে কোনো জোট থাকবে কি না, সেই প্রশ্ন উঠেছে। এ ছাড়া এবারের নির্বাচনে আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থীরা ছাড় পেতে পারেন।

ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, নতুন নতুন সময়ে নতুন নতুন কৌশলও দলকে গ্রহণ করতে হয়। এ সময়ে যে কৌশল দরকার, নেত্রী সে কৌশল ঠিক করেছেন। দলের অবস্থান অনুযায়ী, ভবিষ্যৎ মাথায় রেখে দলীয় নেতৃত্ব সিদ্ধান্ত নেন এবং দেন। নির্বাচনের পক্ষে গণজোয়ার শুরু হয়েছে, আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার স্থান নির্ধারিত ছিল বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়। এই কার্যক্রম চলাকালে তিনি পরপর দুদিন কয়েকবার চেষ্টা করেও দলীয় কার্যালয়ে ঢুকতে পারেননি। এতেই বোঝা যায়, নির্বাচন নিয়ে মানুষের আগ্রহ কতটা। তাঁদের নতুন কোনো সিদ্ধান্ত নেই। মনোনয়ন বোর্ডের সভাপতি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) যে বক্তব্য দিয়েছিলেন প্রার্থীদের উদ্দেশে, সেখানে তিনি সবকিছু পরিষ্কারভাবে বলে দিয়েছেন। দলের সভাপতি শেখ হাসিনা যে গাইডলাইন দিয়েছেন, সেটা অনুসরণ করে প্রার্থী হতে বাধা নেই। নাশকতা করে বিএনপি নির্বাচন পণ্ড করতে চাচ্ছে, বিএনপি দুষ্কর্মের বন্ধু খুঁজে বেড়ায়। তারা রাজনৈতিক আন্দোলনে ব্যর্থ হয়ে চোরাগোপ্তা, অলিগলি খুঁজে বেড়ায়। নির্বাচনের পক্ষে গণজাগরণ, উচ্ছ্বাস শুরু হয়েছে। ভোটার উপস্থিতিও ভালো হবে। বিচ্ছিন্ন অগ্নিসন্ত্রাস করে নির্বাচনের গণজোয়ার কেউ রুখতে পারবে না।