| |
               

মূল পাতা জাতীয় ‘বিএসএমএমইউতে জটিল রোগ নির্ণয়ে সর্বাধুনিক সুব্যবস্থা নিশ্চিত করা হবে’


‘বিএসএমএমইউতে জটিল রোগ নির্ণয়ে সর্বাধুনিক সুব্যবস্থা নিশ্চিত করা হবে’


রহমত নিউজ ডেস্ক     24 November, 2023     07:45 AM    


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বিএসএমএমইউর বেসিক সায়েন্স অনুষদের বিভিন্ন বিভাগগুলো জেনোমিক্স এট মাল্টিডিসিপ্লিনারি ক্লিনিক্যাল প্র্যাকটিস বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারটির মাধ্যমে নানাভাবে সমৃদ্ধ হবে। এই বিশ্ববিদ্যালয়ে রোগ নির্ণয়সহ গবেষণা কার্যক্রমকে আরও জোরদার করতে মেডিকেল জেনেটিক বিভাগ চালু করা হবে। বিভিন্ন ধরণের ক্যান্সার নির্ণয়ে প্যাথলজি বিভাগ, কলোরেক্টাল সার্জারি বিভাগসহ বিভিন্ন বিভাগে উন্নত প্রযুক্তি সমৃদ্ধ পরীক্ষা নিরীক্ষা ইতিমধ্যে চালু করা হয়েছে। বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী উন্নতমানের চিকিৎসাসেবার পাশাপাশি ক্যানসারসহ সব ধরনের জটিল রোগ নির্ণয়েও সর্বাধুনিক সুব্যবস্থা নিশ্চিত করা হবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিলন হলে জেনোমিক্স এট মাল্টিডিসিপ্লিনারি ক্লিনিক্যাল প্র্যাকটিস বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের জেনেটিক্স অ্যান্ড মলিকুলার মেডিসিন বিশেষজ্ঞ ডা. স্বর্ণলতা দরাম।

ভারতের জেনেটিক্স অ্যান্ড মলিকুলার মেডিসিন বিশেষজ্ঞ ড. স্বর্ণলতা দরাম বলেন, প্রতিবেশী দেশ হিসেবে অত্যাধুনিক ও নিখুঁত প্যাথলজি টেস্টের সেবা প্রদান করতে বাংলাদেশে কার্যক্রম শুরু করছে মনিপাল ট্রুটেস্ট। এটি ভারতের গত ৭০ বছর ধরে বিশ্বস্ত মনিপাল গ্রুপের একটি প্রতিষ্ঠান। কৌশলগত ভৌগলিক সম্প্রসারণের অংশ হিসেবে এবং প্রতিবেশী দেশে দক্ষ প্যথলজি টেস্টের সেবা নিশ্চিত করার পাশাপাশি অত্যাধুনিক অনকো-ডায়াগনোসিস,নন-ইনভ্যাসিভ প্রিনাটল টেস্টিং(এনআইপিটি),নেক্সট-জেনারেশন সিকুয়েন্সিং (এনজিএস) এবং ইনফেকশন টেস্টিং সেবা পৌঁছে দেওয়াই কোম্পানিটির লক্ষ্য।’ এদেশে ক্যানসার স্ক্রিনিং এবং ইনফেকশন টেস্টিংয়ের ওপর বিশেষ দৃষ্টি দেবে বলে জানিয়েছে কোম্পানিটি। গত কয়েক বছর ধরে প্রাণঘাতী সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইনফেকশন টেস্টিংয়ে গুরুত্ব দিচ্ছে তারা। কোম্পানিটি ব্লাড টেস্ট কালচারসহ সার্বক্ষণিক ইনফেকশন টেস্টিং সেবা প্রদান করার পদক্ষেপ হাতে নিয়েছে। ব্লাড টেস্ট কালচার হচ্ছে একটি মাইক্রোবায়োলজিক্যাল টেস্ট যা রক্তপ্রবাহেব্যাকটেরিয়া, সেপসিস, সেপটিক শক ইত্যাদি সনাক্তের মাধ্যমে সংক্রমণ নির্ণয় করে। মনিপাল ট্রুটেস্ট ভারতে তিন ধরনের ডায়াগনোস্টিক সেবা প্রদান করে থাকে; সেগুলো হচ্ছে-রেডিওলজি, প্যাথলজি ও অনকো-ডায়াগনোসিস।অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে গুরুত্বপূর্ণ সব শহরে দ্রুত, নিখুঁতও নির্ভরযোগ্য ডায়াগনোস্টিক সেবা প্রদান করে কোম্পানিটি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. স্বর্ণলতা দরাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. (ক্যাপ্টেন) সন্দীপ শর্মা। মনিপাল ট্রাটেস্ট হচ্ছে মনিপাল গ্রুপের একটি প্রতিষ্ঠান, যে গ্রুপ অত্যাধুনিক চিকিৎসার পথিকৃত। এটি শুধু গ্রুপের সব হাসপাতাল ও মেডিকেল কলেজেই নয়, ভারতের বাইরেও অত্যাধুনিক সেবা প্রদান করছে। গত ৭০ বছর ধরে মনিপালের যে সুনাম আছে সেই ধারাবাহিকতা বজায় রেখে ভারত জুড়ে ডায়াগনস্টিক সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ভারতের ১৪টি রাজ্যের ১শ’টির বেশি স্থানে সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি।