| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসরায়েলকে গাজায় নির্বিচারে হত্যা বন্ধ করতে হবে : ম্যাক্রোঁ


ইসরায়েলকে গাজায় নির্বিচারে হত্যা বন্ধ করতে হবে : ম্যাক্রোঁ


রহমত নিউজ ডেস্ক     11 November, 2023     03:08 PM    


ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আত্মপক্ষ সমর্থন না করে অবরুদ্ধ গাজায় হামলা বন্ধ ও নির্বিচারে হত্যা বন্ধ করতে হবে। এই সহিংসতা ঠেকাতে যুদ্ধ বিরতি দিলে ইসরায়েল উপকৃত হবে।  

শুক্রবার (১১ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলকে লক্ষ্য করে এক আকস্মিক হামলা চালায়। সেখানে ১১০০ মানুষের মৃত্যুর ঘটনা ঘটে। আর ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। 

ম্যাক্রোঁ বলেন, ফ্রান্স নিশ্চিতভাবেই হামাসের বিদ্রোহী হামলার নিন্দা জানায় তবে যখন ইসরায়েলের আত্মপক্ষ সমর্থনের প্রশ্ন আসে তখন আমরা তাদেরকে গাজায় বোমা হামলা বন্ধের আহ্বান জানাই। আমি চাই যে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এ বিষয়ে এগিয়ে আসুক। এদিকে ওয়াশিংটন যুদ্ধবিরতির এই আহ্বানকে সমর্থন করেনি বরং মানবিক সহায়তা দেওয়ার বিষয়ে জোর দিয়েছে। সব সরকার ও সংস্থার একটাই কথা যে, ফিলিস্তিনি নাগরিকদের জীবন রক্ষার জন্য একটি মানবিক বিরতি বা যুদ্ধ বিরতি ছাড়া অন্য কোন সমাধান নেই। ধারাবাহিকভাবে চালানো হামলায় ফিলিস্তিনি নারী, শিশু, বৃদ্ধ প্রতিদিনিই নিহত হচ্ছেন। এর কোনো কারণ নেই বা বৈধতা নেই। এজন্য আমরা ইসরায়েলকে তাদের আগ্রাসন বন্ধের আহ্বান জানাচ্ছি।

জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলো গাজার মানবিক পরিস্থিতি সম্পর্কে এরইমধ্যে বর্ণনা করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, দশ লাখের মতো শিশুর জীবন চরম ঝুঁকির মধ্যে রয়েছে। এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলছেন, বিশ্বের নেতাদের উচিত হামাসকে তীব্র নিন্দা জানানো , ইসরায়েলকে না।