| |
               

মূল পাতা জাতীয় সাংবাদিকদের ওপর হামলাকারীদের জবাবদিহির আওতায় আনতে হবে : সিপিজে


সাংবাদিকদের ওপর হামলাকারীদের জবাবদিহির আওতায় আনতে হবে : সিপিজে


আন্তর্জাতিক ডেস্ক     02 November, 2023     01:52 PM    


বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক সমাবেশের খবরাখবর সংগ্রহ করতে গিয়ে অন্তত ২৭ সাংবাদিক হামলার শিকার হয়েছেন। বাংলাদেশের কর্তৃপক্ষকে অবিলম্বে, নিরপেক্ষভাবে এই হামলার তদন্ত করতে হবে। দোষীদের জবাবদিহির আওতায় আনতে হবে।

বুধবার (১ নভেম্বর) সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সংগঠন সিপিজের ওয়েবসাইটে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে।

গত ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় সমাবেশের খবর সংগ্রহ করার সময় অন্তত ২৭ জন সাংবাদিক প্রধান বিরোধী দল বিএনপি ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমর্থকদের পাশাপাশি পুলিশি হামলার শিকার হন। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা স্থানীয় সংগঠন, বেশ কয়েকজন সাংবাদিক, বিভিন্ন সংবাদ প্রতিবেদন থেকে এই তথ্য পেয়েছে সিপিজে।

সিপিজের প্রোগ্রাম পরিচালক কার্লোস মার্টিনেজ ডে লা সার্না বলেন, ঢাকায় সাম্প্রতিক রাজনৈতিক সমাবেশে পেশাগত দায়িত্ব পালনকালে কমপক্ষে ২৭ জন বাংলাদেশি সাংবাদিকের ওপর হামলার দ্রুত ও স্বচ্ছ জবাবদিহি অবশ্যই করতে হবে। আগামী জানুয়ারির নির্বাচন নিয়ে সাংবাদিকদের স্বাধীনভাবে ও নিরাপদে প্রতিবেদন করার অধিকারের প্রতি বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাশাপাশি পুলিশকে অবশ্যই শ্রদ্ধাশীল হতে হবে।