| |
               

মূল পাতা জাতীয় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন সবচেয়ে জরুরি কাজ : ড. ইউনূস


স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন সবচেয়ে জরুরি কাজ : ড. ইউনূস


রহমত নিউজ ডেস্ক     23 October, 2023     03:35 PM    


নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন সবচেয়ে জরুরি কাজ। কোনোরকম দেরি কিছুতেই আর গ্রহণযোগ্য নয়।

রবিবার (২২ অক্টোবর)  চলমান ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে ইউনূস সেন্টারের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার বিরোধ বহু পুরোনো একটি সমস্যা। ফিলিস্তিনের মানুষের প্রতি ইসরায়েলের আচরণ সমস্যাটি ক্রমেই আরও জটিল করে তুলছিল এবং একটি বিস্ফোরণ অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল। কিন্তু যা ঘটল, তা একটি সভ্য সমাজে কোনো বিচারেই গ্রহণযোগ্য নয়। দুটি আলাদা রাষ্ট্র গঠন করাই এই চলমান সংকটের একটিই সমাধান। এ বিষয়ে জাতিসংঘের একটি সিদ্ধান্ত থাকলেও তা বাস্তবায়িত করা হয়নি। এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে হলে এই সিদ্ধান্ত বাস্তবায়ন ছাড়া আর কোনো বিকল্প নেই। তা না হলে এই পরিস্থিতি আমাদের কোথায় নিয়ে যাবে, তা কেউ জানেন না।

বিবৃতিতে আরো বলা হয়,একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। এই কাজে যুক্তরাষ্ট্র দ্রুত অগ্রসর হলে অন্যরাও অনুসরণ করবে। বাইডেন প্রশাসনকে অবিলম্বে এই অত্যন্ত জরুরি ও গুরুত্বপূর্ণ ইস্যুটিতে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে। এই বিরোধের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে অবিলম্বে বৈরিতা অবসানের জন্য আহ্বান জানান।  নিরপরাধ শিশু ও বেসামরিক মানুষদের নিরাপত্তা ও কল্যাণের সুরক্ষা দিতে সংশ্লিষ্ট সবাইকে তিনি অনুরোধ জানান। দুর্দশাগ্রস্ত জনসাধারণের কাছে জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেওয়া এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।দুর্দশাগ্রস্তদের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা নিশ্চিত করতে এবং ফিলিস্তিন অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে একটি সহায়ক ও অর্থপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে একযোগে কাজ করার আহ্বান জানান ড. ইউনূস।