| |
               

মূল পাতা জাতীয় সরকার দায়িত্ববান, আমাদেরও দায়িত্ববান হতে হবে : পরিকল্পনামন্ত্রী


সরকার দায়িত্ববান, আমাদেরও দায়িত্ববান হতে হবে : পরিকল্পনামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     19 October, 2023     09:59 AM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাল্যবিয়ের ফলে আমাদের জাতীয় উৎপাদনে ক্ষতি হয়। এই বিষয়টা নিয়ে সরকার কাজ করছে। এছাড়া সরকার এই মুহূর্তে সার্বিক পরিবর্তন রক্ষার্থে শুধু খাদ্য, স্বাস্থ্য, শিক্ষা ও বিদ্যুৎ খাতে নয়, প্রতিটি ক্ষেত্রে উন্নয়নে হাজারো কাজ করছে। আমাদের সরকার দায়িত্ববান। জাতি হিসেবেও আমাদের দায়িত্ববান হতে হবে। আমাদের ঐতিহ্যগত কিছু বিষয় আছে। যেমন নিরক্ষরতা। আমাদের অনেকেই আছে যারা পড়াশোনা করতে পারে না, লিখতে পারে না। এর ফলে অনেকে কম বয়সেই বিয়ে করে। কম বয়সে বিয়ে হলে ছেলে হোক বা মেয়ে হোক পূর্ণ হয় না। কাজ করতে পারে না, পড়াশোনা শেষ করতে পারে না। অনেক দুর্ঘটনার শিকার হয়। ফলে জাতিগতভাবে আমরা ক্ষতিগ্রস্ত হই।

বুধবার (১৮ অক্টোবর) বিকেলে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত বাল্যবিয়ে রোধ বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কবিতা বোসের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও সমাজসেবী আরমা দত্ত, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাল্যবিয়ের ফলে আমাদের জাতীয় উৎপাদনে ক্ষতি হয়। আর এটা নিয়ে আমাদের সরকার কাজ করছে। মহিলা ও শিশুবিষয়ক আলাদা মন্ত্রণালয় রয়েছে। এছাড়া সমাজসেবা মন্ত্রণালয়ও রয়েছে। আমাদের আইন-কানুন, সামাজিকতা, গ্রামের বিচার-ব্যবস্থা নিয়ে কাজ করা। সাধারণত উচ্চ আয়ের ছেলে-মেয়েরা বাল্যবিয়ে করে না। আমাদের সরকারের প্রধান দায়িত্ব হবে দারিদ্র্য দূর করা। আমরা চাচ্ছি শিক্ষা, জ্ঞানে-বিজ্ঞানে কাজে পরিশ্রমে যেন একটা আধুনিক রাষ্ট্র গড়তে পারি। আধুনিকতা মানে বেহায়াপনা নয়। আধুনিকতা মানে আমাদের সংস্কৃতির সঙ্গে মিলে মিশে সামনের দিয়ে এগিয়ে যাওয়া। যার মাধ্যমে আমরা নিজস্ব পরিচয় তুলে ধরবো। আমাদের সংবিধান, আইন-কানুন ও ঐতিহ্য এগুলো মোকাবিলা না করে মেনে নিয়ে সামানের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।