| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ‘রাজনৈতিক দলগুলোর একটি সমাধানের পথে যাওয়া উচিত’


‘রাজনৈতিক দলগুলোর একটি সমাধানের পথে যাওয়া উচিত’


রহমত নিউজ ডেস্ক     19 October, 2023     10:17 AM    


নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, জনগণের কথা বিবেচনা করে রাজনৈতিক দলগুলোর একটি সমাধানের পথে যাওয়া উচিত, আমি ব্যক্তিগতভাবে মনে করি, সমঝোতার দিকে যাক দেশ ও জাতি, তা চিন্তা করে আমরা কেউ পেছনের দিকে যেতে চাই না। আমরা এগিয়ে যেতে চাই। কাজেই এগিয়ে যাওয়ার জন্য যে পরিবেশ সৃষ্টি করা, তা সবারই দায়িত্ব। আমাদের যেমন দায়িত্ব আছে, রাজনৈতিক দলগুলোর দায়িত্ব আরো বেশি। কারণ, তারাই ভোটের মাঠে থাকবে। কাজেই তাদের জনগণ ও দেশের কথা চিন্তা করা উচিত। বুধবার (১৭ অক্টোবর)  দুপুরে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি আনিছুর রহমান বলেন, আগামী মাসের কোনো এক সময়ে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আমরা তো এখন পর্যন্ত তেমন কোনো পরিস্থিতি দেখছি না যে আমাদের সামনে কোনো বাধাবিপত্তি আছে। সামনে বড় ধরনের কোনো বাধা দেখছি না। বাধা যেটা, সেটা আপনারাও জানেন, সবাই আমরা জানি যে রাজনৈতিক পরিস্থিতি সেটা সমঝোতা একটা হতেও পারে, আবার না–ও হতে পারে। তখন পরিবেশ পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। নির্ধারিত সময়ে নির্বাচন না হওয়া নিয়ে শঙ্কায় রাখছি না। পরিস্থিতি বুঝে সেটা আমরা বলব, শঙ্কা এখন আমি বলতে যাব কেনো?

তিনি আরো বলেন, কমিশন এখন কোনো বাধা দেখছে না এবং নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব কাজ করে যাচ্ছে, সবকিছু এগিয়ে রাখছি মাথায় রেখে যে আমরা নির্বাচন অনুষ্ঠান করতে পারব। এখন তো আমি এ কথা বলতে পারব না যে নির্বাচন আদৌ হবে কি হবে না, সেটি পরিবেশ পরিস্থিতির ওপর... তখন কী হবে, না হবে, সেটা। তবে সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া আমাদের কোনো গত্যন্তর নেই। এবং নির্বাচন না হলে কী হবে সেটাও আপনারা জানেন। কাজেই এটা এখন আমরা বলতে পারব না। যখন নির্বাচনে বাধা সৃষ্টি হবে তখনই আমরা সেটি সম্পর্কে বলতে পারব। এই মুহূর্তে কিছু বলার নেই।

রাজনৈতিক পরিস্থিতির উন্নতি হোক, কমিশন এমনটাই আশা করে জানিয়ে আনিছুর রহমান বলেন, ‘রাজনৈতিক পরিস্থিতি কী হবে না হবে, কেউ বলতে পারছি না। কাজেই আমরা আশা করি যে একটা ভালো পরিবেশ হবে। পরিস্থিতি ভালো হোক এবং মন্দ হোক, যেটাই হোক, তখন কিন্তু আমাদের একার কিছু করার থাকবে না। সে ক্ষেত্রে ভোটার উপস্থিতি, ভোটারদের নিরাপত্তার জন্য রাজনৈতিক দলগুলোরও এগিয়ে আসতে হবে। যদি সমঝোতা হয়, তাহলে পরিস্থিতি একরকম হবে। আর সমঝোতা না হলে পরিস্থিতি অন্য রকম হবে। সেটি নির্ভর করবে তখনকার পরিস্থিতির ওপর। নির্বাচনের সময় পরিস্থিতি ভালো থাকলে একরকমের আর পরিস্থিতি ভালো না থাকলে তখন ভোটার, নির্বাচনী সামগ্রী, ভোট গ্রহণ কর্মকর্তাসহ সামগ্রিক বিষয়ে নিরাপত্তার একটি ব্যবস্থা করতে হবে।