| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে : ডব্লিউএইচও


গাজার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে : ডব্লিউএইচও


আন্তর্জাতিক ডেস্ক     18 October, 2023     02:56 PM    


জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। সব পক্ষের সহিংসতা বন্ধ করতে হবে। প্রতিনিয়ত মানুষ মারা যাচ্ছে, জীবনরক্ষাকারী সামগ্রীর সরবরাহ শুরুর জন্য তাদের অবিলম্বে গাজা উপত্যকায় প্রবেশাধিকার দরকার।

আজ (১৮ অক্টোবর) বুধবার  গাজার একটি হাসপাতালে বিস্ফোরণে কয়েক শ মানুষ নিহত হওয়ার প্রেক্ষাপটে তার এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে তিনি এসব কথা বলেন। এর আগে, গতকাল মঙ্গলবার রাতে গাজার আল-আহলি আল-আরবি হাসপাতালে বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ৫০০ ব্যক্তি নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসনিয়ন্ত্রিত গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

The situation in #Gaza is spiralling out of control.

Every second we wait to get medical aid in, we lose lives.

For 4 days @WHO supplies have been stuck at the border.

We need immediate access to start delivering life-saving supplies.

We need violence on all sides to stop.

— Tedros Adhanom Ghebreyesus (@DrTedros) October 18, 2023

হামাস বলছে, ইসরায়েল এই হামলা চালিয়েছে। তবে ইসরায়েল বলেছে, গাজার আরেক সশস্ত্র সংগঠন প্যালেস্টাইন ইসলামিক জিহাদের ছোড়া রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে হাসপাতালটিতে আঘাত হেনেছে। তবে ইসলামিক জিহাদ এই অভিযোগ অস্বীকার করেছে।

৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। এ সময় তাঁরা বিদেশি নাগরিকসহ অনেক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে যান। জবাবে ৭ অক্টোবর থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে তারা অবরুদ্ধ গাজায় টানা বিমান হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি কর্মকর্তাদের তথ্যমতে, হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। হামাসের কর্মকর্তারা জানিয়েছেন, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।