| |
               

মূল পাতা জাতীয় ‘প্রত্যাশা করি একটি অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচন হবে’


‘প্রত্যাশা করি একটি অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচন হবে’


রহমত নিউজ     18 October, 2023     02:07 PM    


সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশিষ্ট ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড.‌‌ দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, আমরা প্রত্যাশা করি বাংলাদেশে একটি সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচন হবে। নাগরিক হিসেবে এই ভরসাটা রাখি। সেই ভরসায় আগে থেকেই পিছিয়ে মানুষের জন্য কিছু গবেষণার কাজ প্রস্তুত করে রেখেছি, যাতে রাজনৈতিক দলগুলো নির্বাচনী ইশতেহার প্রস্তুত করার জন্য এ কাজগুলো বিবেচনা করেন। আমাদের প্রত‌্যাশা, পিছিয়ে পড়া মানুষগুলোর দৃষ্টিভঙ্গি যাতে দৃষ্টিগোচর হয়। আমাদের গবেষণা নিয়ে সব ধরনের রাজনৈতিক দলের কাছেই তখনই যাব যখন নির্বাচন সংক্রান্ত যে বিভ্রান্তি, শঙ্কা ও উদ্বেগ আছে, সেটা কেটে যাবে। আমরা সেটার জন্য অপেক্ষা করে আছি।

বুধবার (১১ অক্টোবর) রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও ন্যায্যতার লক্ষ্যে নাগরিক এজেন্ডা : কৃষি, কর্মসংস্থান, অপরিকল্পিত নগরায়ণ ও সরকারি পরিষেবা এবং পরিচ্ছন্ন ও সাশ্রয়ী জ্বালানি’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য মো. আসিফ ইব্রাহিম। মিডিয়া ব্রিফিং সঞ্চালনা করেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে বলা হয়েছে, সম্প্রতি ভারতের এক গবেষণায় দেখানো হয়েছে যথাযথ পরিকল্পনা ও কৃষির আধুনিকায়ন সম্ভব হলে ২০২৫ সালের মধ্যে জিডিপিতে কৃষির অবদান ১৭৫ বিলিয়ন মার্কিন ডলার এবং কৃষকের আয় ৮৫ শতাংশ বৃদ্ধি করা যাবে। সে ধরনের সম্ভাবনা বাংলাদেশেও করা সম্ভব। সেক্ষেত্রে প্রান্তিক পর্যায়ের কৃষকদের আধুনিকায়নের ওপর জোর দেওয়ার পাশাপাশি কৃষকের সঙ্গে সরাসরি বাজারের সংযোগ ঘটাতে হবে।