| |
               

মূল পাতা জাতীয় দেশের রাস্তায় চলে ৫ লাখেরও বেশি ফিটনেসহীন গাড়ি


দেশের রাস্তায় চলে ৫ লাখেরও বেশি ফিটনেসহীন গাড়ি


রহমত নিউজ     17 October, 2023     09:09 PM    


বাংলাদেশের রাস্তায় বর্তমানে ৫ লাখের বেশি যানবাহন মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসহীন চলে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

মঙ্গলবার (১৭ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ঢাকায় বিআরটিএ ভবনে এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

বাংলাদেশ সড়ক পরিবহন ব্যবস্থার নিরাপত্তায় বড় সঙ্কট এসব মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ি। বিআরটিএ চেয়ারম্যান বলেন, যদিও এরমধ্যে ৩০ শতাংশ রাস্তায় চলে না। ফিটনেসবিহীন গাড়িও আছে। যেগুলো চলে, সেগুলোর কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। পাশাপাশি রাস্তা উন্নত হওয়ায় ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ওভার স্পিডের কারণে দুর্ঘটনা বাড়ছে।

তিনি বলেন, দুর্ঘটনার তথ্য এখন নিজেরা ওয়েবসাইটে দিচ্ছি। এখন আমরা বছরখানেক ধরে রিয়েল ডেটা কালেকশন করছি। এ জন্য প্রকৃত পরিসংখ্যানের সংখ্যা বাড়ছে। বিশ্বব্যাংকের রোড সেইফটি প্রজেক্টও চলছে। সড়কে তদারকিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সংখ্যাও ‘যথেষ্ট নয়’ বলে জানান বিআরটিএ চেয়ারম্যান।

তিনি আরো বলেন, তাদের টার্গেট দেয়া হয়েছে মামলার বিষয়ে। একই সাথে ছয় বিভাগীয় শহরে ছয়জন ম্যাজিস্ট্রেট যুক্ত হবে। ওভার স্পিড, দুর্ঘটনাসহ বিভিন্ন অপরাধে ড্রাইভারদের মার্কিংয়ে ডিমেরিট পয়েন্ট যোগ করা শুরু হয়েছে। ঢাকাসহ সারা দেশে বিভিন্ন বাস টার্মিনাল ও বিআরটিএ’র পেশাদার চালকদের প্রশিক্ষণ কেন্দ্রে চালকদের চক্ষু, রক্তচাপ ও র‌্যান্ডম ব্লাড সুগার পরীক্ষার আয়োজন করা হয়েছে।