| |
               

মূল পাতা জাতীয় সরকার মেয়র-কাউন্সিলরদের ছুটি কমিয়ে মন্ত্রিসভায় খসড়া অনুমোদন


মেয়র-কাউন্সিলরদের ছুটি কমিয়ে মন্ত্রিসভায় খসড়া অনুমোদন


রহমত নিউজ     09 October, 2023     06:57 PM    


স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ ও সিটি করপোরেশন সংশোধন আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ইউনিয়ন পরিষদে অন্তর্বর্তীকালীন প্রশাসক নিয়োগের কথা বলা হয়েছে এতে।

সোমবার (০৯ অক্টোবর) এক ব্রিফিংয়ে কেবিনেট সেক্রেটারি মাহবুব হোসেন এ তথ্য জানান। তিনি আরও বলেন,  এই দু'টি আইনের ফলে এখন থেকে একটি ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ার পর নতুন পরিষদ গঠন না হওয়া পর্যন্ত একজন প্রশাসক নিয়োগ দেয়া হবে।

শপথের পর নতুন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে ১০ কার্য দিবসের মধ্যে দায়িত্ব নিতে হবে। কেবিনেট সেক্রেটারি বলেন, স্থানীয় সরকার সিটি করপোরেশন সংশোধন নীতিগত আইনের ফলে সচিব পদ পরিবর্তন করে নির্বাহী কর্মকর্তা পদ দেয়া হয়েছে।

তিনি জানান, ড্রেনেজ ব্যবস্থা এখন থেকে সিটি করপোরেশন দেখবে। এতদিন ওয়াসা দেখত এই ব্যবস্থা। এই আইনের ফলে মেয়র এবং কাউন্সিলরদের ছুটি তিনমাস থেকে কমিয়ে একমাস করা হয়েছে।

কেবিনেট সেক্রেটারি আরও বলেন, সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন হতে হবে। আগে হতো ১৮০ দিনের মধ্যে। সিটি করপোরেশনের আওতায় কোনো ব্যক্তি মালিকানাধীন ডোবা নালা পরিষ্কার না করলে জরিমানার বিধান রাখা হয়েছে নতুন আইনে।

সেক্রেটারি বলেন, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা স্থাবর সম্পত্তি অর্জন আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এরফলে বিদেশি কোনো সংস্থা সরকারি অনুমোদন ছাড়া জমি কেনা বা দান করতে পারবে না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ শ্রম সংশোধন আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে এখন থেকে নারী শ্রমিকরা মাতৃত্বকালীন ছুটি পাবেন ১২০ দিন। আগে ছিল ১১২ দিন। এই ছুটি নিজের সুবিধামত নিতে হবে।

তিনি বলেন, শ্রমিকের সংখ্যা তিন হাজারের কম হলে ট্রেড ইউনিয়ন করতে ২০ শতাংশ হলে হবেই। আর তিন হাজারের বেশি হলে ১৫ শতাংশ হলেই হবে। গ্রুপ অব কোম্পানির জন্য আগে ট্রেড ইউনিয়ন করতে ৩০ ভাগ শ্রমিকের মতামত লাগতো। এখন সেটা ২০ শতাংশ করা হয়েছে।

আইএলও এর কনভেনশন অনুযায়ী শ্রমিকের স্বার্থ রক্ষার জন্য নতুন শ্রম আইন কার্যকর করা হয়েছে বলেও জানান সচিব।