| |
               

মূল পাতা জাতীয় নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞা আসবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


ফাইল ছবি : সংগৃহীত

নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞা আসবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     23 September, 2023     10:21 AM    


পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, আমরা মনে করি না যে নির্বাচনের আগে আর কোনো ধরনের সে রকম বিবৃতিও আপনারা দেখতে পাবেন। কারণ, আমরা পরিষ্কারভাবে বলেছি যে এ সেনসেটিভ (স্পর্শকাতর) সময়ে এ ধরনের পদক্ষেপ বা বিবৃতি ইন্টারফারেন্স (হস্তক্ষেপ) হিসেবে মনে হবে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্র ভিসা নীতির আওতায় প্রথম দফায় কিছু বাংলাদেশির ওপর ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর সন্ধ্যায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়ায় বাধাদানে দায়ী বা জড়িত ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দেয়। এরপর রাতে ঢাকায় নিজের বাসায় একদল সাংবাদিকের সঙ্গে কথা বলেন শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র না চাইলেও বাংলাদেশে ভোটের আগে অভ্যন্তরীণ রাজনীতিতে তাদের এ ধরনের সিদ্ধান্ত প্রভাব ফেলবে—সে বিষয়টি তাদের কাছে তুলে ধরা হয়েছে। এরপরে এ বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে আশ্বাস পেয়েছেন বলে জানান তিনি। যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে।যুক্তরাষ্ট্র কতজনের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছে, এ বিষয়ে তাঁর স্পষ্ট ধারণা নেই। তবে সংখ্যাটি বড় নয়, ছোট। সরকারের কেউ (কোনো ব্যক্তি বা তাঁর পরিবার) এই বিধিনিষেধের আওতায় এসে কাজের ক্ষেত্রে সমস্যা হলে বিষয়টি নিয়ে তাঁরা মার্কিন প্রশাসনের সঙ্গে কথা বলবেন।