| |
               

মূল পাতা আন্তর্জাতিক আরও ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


আরও ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক     20 September, 2023     08:00 PM    


ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে বন্দি বিনিময় ইস্যুতে সম্পর্কোন্নয়নের মাঝেই ফের ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ এবং দেশটির গোয়েন্দাবিষয়ক মন্ত্রণালয়ের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। একদিন না যেতেই তেহরানের ড্রোন ব্যবহার ও সামরিক শক্তি বৃদ্ধিতে সহায়তা করার অভিযোগে ইরানসহ তিন দেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। এর আগের নিষেধাজ্ঞাটি স্থানীয় সময় সোমবার (১৮ সেপ্টেম্বর) ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্স। 

ইরানের ড্রোন ও সামরিক উড়োজাহাজ তৈরির তৎপরতাকে কেন্দ্র করে সবশেষ নিষেধাজ্ঞা ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। ইরানসহ রাশিয়া, চীন ও তুরস্কের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ট্রেজারি বিভাগের বিবৃতিতে বলা হয়, চার দেশের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইরান এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে ড্রোন ও উড়োজাহাজ তৈরিতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া এবং এর সঙ্গে আর্থিক লেনদেনের অভিযোগে এসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দাসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেন, ইরান যেভাবে চালকবিহীন উড়োজাহাজ তৈরির তৎপরতা চালিয়ে যাচ্ছে, তাতে রাশিয়া ও এর মধ্যপ্রাচ্যের মিত্রদেশগুলো আঞ্চলিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করতে পারে। ব্রায়ান নেলসন আরও বলেন, ইরানের চালকবিহীন বিমান (ড্রোন) তৈরির তৎপরতার বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

এর আগে ইরানি কোম্পানির কাছে উড়োজাহাজ ও ড্রোনের উপকরণ বিক্রি ও চালানের অভিযোগে চীনভিত্তিক পাঁচটি কোম্পানি এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।