| |
               

মূল পাতা আন্তর্জাতিক আফ্রিকা লিবিয়ার জন্য জরুরি ভিত্তিতে ৭ কোটি ১০ লাখ ডলার চাইল জাতিসংঘ


লিবিয়ার জন্য জরুরি ভিত্তিতে ৭ কোটি ১০ লাখ ডলার চাইল জাতিসংঘ


রহমত নিউজ ডেস্ক     16 September, 2023     08:02 AM    


লিবিয়ার ঘূর্ণিঝড় ও বন্যাপীড়িত শহর দেরনায় মানবিক সহায়তা পাঠাতে বিশ্বের ধনী দেশ ও দাতাগোষ্ঠীগুলোর কাছে জরুরিভিত্তিতে ৭ কোটি ১০ লাখ ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক অঙ্গসংগঠন ইউনাইটেড নেশনস অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ইউএনওচা)। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ইউএনওচা থেকে দেয়া এক বিবৃতির বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এই তথ্য জানিয়েছে।

ভূমধ্যসাগরে উদ্ভূত প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও তার প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাস এবং নদীর বাঁধ ভেঙে গড়িয়ে পড়া লাখ লাখ গ্যালন পানিতে গত ১০ সেপ্টেম্বর আক্ষরিক অর্থেই ভেসে গেছে লিবিয়ার উপকূলীয় শহর দেরনা। স্যাটেলাইট থেকে তোলা বিভিন্ন ছবিতে দেখা গেছে— ঝড়-জলোচ্ছ্বাস-বন্যায় দেরনা শহরের ৩০ শতাংশ অঞ্চল একদম নিশ্চিহ্ন হয়ে গেছে।

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে ক্ষমতাসীন আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের বরাত দিয়ে মার্কিন বার্তাসংস্থা সংস্থা এপি জানিয়েছে, দেরনা শহরের বিভিন্ন এলকার ধ্বংসস্তুপ থেকে এ পর্যন্ত ১১ হাজার ৩০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১০ হাজার মানুষ। এ ছাড়াও ঝড়ের কারণে ঘরবাড়ি হারিয়ে বাস্তুহারা হয়েছেন অন্তত ৩৮ হাজার ৬৪০ জন।

ইউনওচারের বিবৃতিতে বলা হয়, বিশ্বের মানচিত্র থেকে দেরনা ও তার আশপাশের এলাকার জনবসতি প্রায় মুছে গেছে। আমাদের কাছে থাকা তথ্য অনুসারে এই ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন দেরনা ও তার আশপাশের এলাকার অন্তত ৮ লাখ ৮৪ হাজার মানুষ এবং তাদের মধ্যে চরম বিপন্ন অবস্থায় রয়েছেন অন্তত আড়াই লাখ মানুষ। দুর্গত এই লোকজনকে জরুরি খাদ্য, বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসেবা উপকরণ সরবরাহ করতে আমাদের জরুরি ভিত্তিতে ৭১ মিলিয়ন (৭ কোটি ১০ লাখ ডলার) প্রয়োজন।