| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বামিয়ানে নারীদের আঁটসাঁট পাতলা ও খাটো পোশাক আমদানি নিষিদ্ধ


বামিয়ানে নারীদের আঁটসাঁট পাতলা ও খাটো পোশাক আমদানি নিষিদ্ধ


মুসলিম বিশ্ব ডেস্ক     15 September, 2023     12:07 PM    


আফগানিস্তানের বামিয়ান প্রদেশের মার্কেটগুলোতে নারীদের আঁটসাঁট, পাতলা ও খাটো পোশাক আমদানি না করতে ব্যবসায়ীদের নির্দেশনা দিয়েছে আফগান সরকার। বামিয়ান প্রদেশের নীতি-নৈতিকতা বিভাগ (ডিপার্টমেন্ট অব ভাইস এন্ড ভারচিউ) বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ ধরনের পোশাককে  ‘শরীয়া ও আফগান সংস্কৃতি’ বিরোধী আখ্যা দিয়ে এই নির্দেশনা দেয়। এ ধরনের পোশাক ব্যবহার পাশ্চাত্য সংস্কৃতির অনুকরণ উল্লেখ করে তা পরিহার করার জন্যও প্রদেশটির নাগরিকদের প্রতি আহবান জানানো হয় বিবৃতিতে। খবর তোলো নিউজের।

এ প্রসঙ্গে বামিয়ান প্রদেশের নীতি-নৈতিকতা বিভাগের প্রধান মাহমুদুল হাসান মানসূরী বলেন,  “আমরা পাইকারী ব্যবসায়ী, খুচরা দোকানদার ও পোশাক উৎপাদনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে পরামর্শ দিয়েছি যে আমরা মুসলিম এবং আমাদের সংস্কৃতি ইসলামী সংস্কৃতি। আমাদের শুধুমাত্র সেসব পোশাকই আমদানি করা উচিতি যেগুলো আফগান সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ। যেসব পোশাক ইসলামী সংস্কৃতির সাথে মানানসই নয় যেমন খাটো, আঁটসাঁট ও পাতলা পোশাক সেগুলো আমদানি করা উচিত নয় কারণ আমরা মুসলিম এবং আমাদের সমাজ ইসলামী সমাজ।”

এদিকে আফগানিস্তানের কিছু সাংস্কৃতিক কর্মী নীতি-নৈতিকতা বিভাগের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন যে, বামিয়ানে নারীরা ইতোমধ্যেই হিজাব পালন করে চলছেন।

“আফগানিস্তানের নারী ও পুরুষদের পোশাকের বিষয়ে নির্দিষ্ট কোন সংস্কৃতি নেই। মহিলারা সাধারণত ইরানী, আরবি ও ভারতীয় ধাঁচের পোশাক ব্যবহার করেন। এখন নীতি-নৈতিকতা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ সিদ্ধান্ত নিয়েছেন যে মুসলিম মহিলাদের ইসলামী পোশাক পরিধান করা উচিত, এটি একটি সঠিক সিদ্ধান্ত যার ফলে আফগান মহিলাদের এখন থেকে পশ্চিমা স্টাইলের পোশাক পরতে হবে না।” - বলছিলেন আব্দুল আলী শাফাক নামের একজন সাংস্কৃতিক কর্মী।

জয়নাব সাদাত নামে অপর একজন নারী সাংস্কৃতিক কর্মী বলেন, “আমরা নারীরা সবসময়ই হিজাব পরিধান করে আসছি এবং এটা আমাদের ইসলামী দায়িত্ব”।

ব্যবসায়ীরা পোশাকের বিষয়ে তালেবান প্রদত্ত এই নির্দেশনার সাথে একমত বলে জানিয়েছে তোলোনিউজ। আলী রিজা নামে একজন দোকানদার এ বিষয়ে বলেন, “তারা (বামিয়ানে তালেবানের নীতি-নৈতিকতা বিভাগ) খাটো, আঁটসাঁট ও পাতলা পোশাক আমদানি না করতে আমাদের প্রতি নির্দেশনা দিয়েছে। আমরা এই সিদ্ধান্তে খুশি কারণ আমরা সবাই মুসলিম।

বামিয়ানের নীতি-নৈতিকতা বিভাগ জানিয়েছে,  কেউ এই নির্দেশনা লংঘন করলে তাকে কঠোর পদক্ষেপের মুখোমুখি হতে হবে।