| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল চীন


আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল চীন


মুসলিম বিশ্ব ডেস্ক     15 September, 2023     04:46 PM    


আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিল চীন। গত বুধবার (১৩ সেপ্টেম্বর ২০২৩) কাবুলে আফগান প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসান আখুন্দজাদার হাতে নিজের পরিচয়পত্র পেশ করেন নতুন নিয়োগপ্রাপ্ত চীনা রাষ্ট্রদূত ঝাও জিন।

রাষ্ট্রদূতের পরিচয়পত্র হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আফগান পররাষ্ট্রমন্ত্রী মৌলভি আমির খান মুত্তাকীসহ প্রধানমন্ত্রীর দফতর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এর আগে আফগান পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনারের মাধ্যমে চীনা রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রীর অফিসে স্বাগত জানায়।

পরিচয়পত্র পেশ শেষে আফগান প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে রাষ্ট্রদূত ঝাও ঝিন বলেন, তার দেশ আফগানিস্তানের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখন্ডতার প্রতি শ্রদ্ধাশীল। চীন  আফগানিস্তানে অর্থনৈতিক উন্নয়ন ও অন্যান্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পালন করবে এবং আফগানিস্তানের আভ্যন্তরীণ বিষয়ে কখনও হস্তক্ষেপ করবে না। তিনি কাবুল ও বেইজিং এর মধ্যে সম্পর্কে আরও মজবুত করতে কাজ করবেন বলে অঙ্গিকার ব্যক্ত করেন এ সময়।

আফগান প্রধানমন্ত্রী মোল্লা হাসান চীন ও আফগানিস্তানের মধ্যে সম্পর্ক মজবুত করার উপর গুরুত্বারোপ করেন।

প্রসঙ্গত, আফগানিস্তানে চীনের পূর্ববর্তী রাষ্ট্রদূত ওয়াং উ ২০১৯ সালে দায়িত্ব গ্রহণ করেন এবং গত মাসে তার মেয়াদ সমাপ্ত হওয়ার পর এ মাসে ঝাও জিনকে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিল চীন।

উল্লেখ্য, তালেবান সরকার ক্ষমতায় আসার দুই বছর পার হলেও এখন পর্যন্ত কোন দেশ তাদেরকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে স্বীকৃতি না দিলেও অনেক দেশ এর মধ্যেই আফগানিস্তানের সাথে কূটনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে যা অনেকটা অঘোষিত স্বীকৃতির পর্যায়ে পড়ে। এমতাবস্থায় আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো চীনের রাষ্ট্রদূত নিয়োগ আফগানিস্তানের জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে ধারণা করছেন বিশ্লেষকরা।