| |
               

মূল পাতা জাতীয় আদিলুর-এলানের মুক্তি চেয়ে বিবৃতি দিল বিশ্বের ৭২ সংস্থা


আদিলুর-এলানের মুক্তি চেয়ে বিবৃতি দিল বিশ্বের ৭২ সংস্থা


রহমত নিউজ     14 September, 2023     11:46 PM    


মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের দুই বছরের সাজার রায়ে এবার উদ্বেগ জানিয়েছে ৭২টি আন্তর্জাতিক সংস্থা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়।

আদিলুর রহমান খান ও এএসএম নাসির উদ্দিন এলানকে দ্রুত ছেড়ে দেওয়ার জোর দাবি জানানো হয় বিবৃতিতে। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিষয় নথিভুক্ত করার জন্য প্রতিশোধ হিসেবে আদিল ও এলানকে দুই বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল।

বিবৃতিতে আরও বলা হয়, ৭২টি সংস্থা মনে করে আদিলুর এবং এলানের বিরুদ্ধে সব ধরনের প্রতিশোধমূলক কাজ বন্ধ করা উচিত। আমরা আদিল এবং এলানের সঙ্গে দাঁড়িয়েছি এবং সরকারকে অবিলম্বে, নিঃশর্তভাবে তাদের মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করছি।

৭২টি সংস্থার মধ্যে আলোচিত কয়েকটি হলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ও রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস।

এদিকে বুধবার (১৩ সেপ্টেম্বর) ইউরোপীয় পার্লামেন্টের এক যৌথ প্রস্তাবে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতিতে গভীর উদ্বেগ জানানো হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, বিচারবহির্ভূত হত্যা, বলপূর্বক গুম, মতপ্রকাশের স্বাধীনতা ও শ্রমিকদের অধিকার খর্ব করাসহ বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে।

এ প্রস্তাবের এক প্রতিক্রিয়ায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই প্রস্তাব নিয়ে সরকার চরম হতাশ। এর মাধ্যমে একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করা হচ্ছে। এতে দেশের সার্বভৌমত্বে আঘাত আসবে।