| |
               

মূল পাতা জাতীয় ‘ঢাকা শহরে মশারি কিনতে পারে না, এমন মানুষ আছে বলে আমার জানা নেই’


‘ঢাকা শহরে মশারি কিনতে পারে না, এমন মানুষ আছে বলে আমার জানা নেই’


রহমত নিউজ     06 September, 2023     10:37 AM    


রাজধানীবাসীকে ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচাতে সাধারণ মানুষের মধ্যে মশারি বিতরণের পরমর্শ দিয়েছে জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী। তার মতে, রাজধানীতে এক কোটি মশারি বিতরণ করলেই ডেঙ্গু অর্ধেক কমে যাবে। 

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সংসদ অধিবেশন চলাকালে ‌‌'শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর বিল, ২০২৩' এর ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

এর জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরে মশারি কেনার সামর্থ্য নেই এমন মানুষ আছে বলে আমার জানা নেই। কিন্তু মশারি ব্যবহার না করার প্রবণতা আছে। অনেকেই মশারি ব্যবহার করে না।

আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, ডেঙ্গু চিকিৎসায় মানুষের নাভিশ্বাস উঠেছে। কোনোভাবে মৃত্যু কমাতে পারছে না স্বাস্থ্য বিভাগ। প্রতি ২০০ জনে একজন মারা যাচ্ছেন। গ্রামগঞ্জেও ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। কোনোভাবে মৃত্যু কমাতে পারছে না স্বাস্থ্য বিভাগ।

তিনি আরও বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে এক লাখ স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে, তারা বাড়িতে বাড়িতে গিয়ে লার্ভা পরিষ্কার করবেন, ওষুধ দেবেন। এখন ওষুধ যদি ভেজাল হয়, তাতে কোনো কাজ না করলে ডেঙ্গু বাড়বেই।

মানুষকে মশারি দেওয়ার পরামর্শ দিয়ে শামীম হায়দার পাটোয়ারী বলেন, ১ কোটি মশারি দিতে ৫০০ কোটি টাকা লাগবে। ১ কোটি মশারি দিলে রোগ অর্ধেক কমে যাবে। এছাড়া স্থানীয় সরকারমন্ত্রীকে বিশেষজ্ঞদের সঙ্গেও বসার অনুরোধ করেন তিনি।

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ডেঙ্গুর বিষয়ে গোটা জাতি উদ্বিগ্ন। এ বছর সারা পৃথিবীতে ডেঙ্গুর ভয়াবহতা দেখা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, পৃথিবীর ৫০ শতাংশ লোক ডেঙ্গু ঝুঁকিতে আছে।