| |
               

মূল পাতা জাতীয় সিন্ডিকেটের মাধ্যমে ডিমের বাজার অস্থির করে তোলা হচ্ছে : ক্যাব


সিন্ডিকেটের মাধ্যমে ডিমের বাজার অস্থির করে তোলা হচ্ছে : ক্যাব


রহমত নিউজ ডেস্ক     29 August, 2023     10:56 AM    


দাম বাড়ানোয় ডিম ব্যবসায়ীদের কড়া সমালোচনা করে কনজুমার্স অ্যাসোশিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) নেতারা বলেছেন, প্রশাসনের অভিযানে হয়রানির শিকার হচ্ছেন’– চট্টগ্রামে ডিমের আড়তদারদের এমন অভিযোগ ভুয়া। কৃত্রিম সংকট ও সিন্ডিকেটের মাধ্যমে ডিমের বাজার অস্থির করে তোলা হচ্ছে।

সোমবার (২৮ আগস্ট) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ক্যাব নেতারা এসব কথা বলেন। বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহসভাপতি এম নাসিরুল হক, ক্যাব মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, আকবরশাহ থানার সভাপতি ডা. মাসবাহ উদ্দীন তুহিন, পাহাড়তলী থানার হারুন গফুর ভূঁইয়া প্রমুখ।

আড়তদারদের উদ্দেশে ক্যাব বলছে, মূল্য তালিকা ও যথাযথ রসিদ সঙ্গে রেখে ব্যবসা করলে এতে ভয়ের কী আছে? তারা (ডিম ব্যবসায়ীরা) একদিকে অপরাধ করছে, অন্যদিকে আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। এর চেয়ে ঘৃণিত কাজ আর হতে পারে না। বিষয়টি অনেকটাই ‘চোরের মার বড় গলা’র মতোই। পাশাপাশি ক্যাব ডিম ব্যবসায়ী সমিতির কর্মকাণ্ড নিষিদ্ধ করাসহ তাদের সদস্যদের দোকানগুলো সিলগালা করতে প্রশাসনের কাছে দাবি জানিয়েছে।

ক্যাব নেতারা বলেন, বেশ কিছুদিন ধরে কৃত্রিম সংকট দেখিয়ে ডিমের বাজার অস্থির করেছে ব্যবসায়ী সিন্ডিকেট। ভোক্তা অধিকার ও জেলা প্রশাসন সুনির্দিষ্ট প্রমাণসহ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই ‘হয়রানি’র শিকার হওয়ার কথা জানাচ্ছেন আড়তদাররা। এমনকি তারা ডিম বেচাকেনা বন্ধ রাখার ঘোষণাও দিয়েছেন। এটা প্রমাণ করে, অসাধু চক্র ব্যক্তিগত স্বার্থে ও অধিক মুনাফার আশায় কারসাজি করে ডিমের দাম বাড়িয়েছে। প্রশাসন কারসাজির প্রমাণ পাওয়ায় তারা শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছে। দুই সপ্তাহ আগেও ১০০টি ডিমের দাম ছিল ১ হাজার ২০ থেকে ১ হাজার ৩০ টাকা। কোনো কারণ ছাড়াই এখন তা ১ হাজার ২৫০ টাকার বেশি দামে বিক্রি করছে। কৃত্রিম সংকট ও সিন্ডিকেট তৈরি করে অসাধু চক্রটি বাজার নিয়ন্ত্রণ করছে।