| |
               

মূল পাতা জাতীয় রেলওয়ে স্টাফদের কর্মবিরতি স্থগিত


রেলওয়ে স্টাফদের কর্মবিরতি স্থগিত


রহমত নিউজ     27 August, 2023     09:00 PM    


মূল বেতনের সঙ্গে চলমান অ্যালাউন্স যোগ করে পেনশন প্রদান এবং আনুতোষিক সুবিধা প্রদানের ব্যাপারে জটিলতা সমাধান না হওয়ায় রোববার (২৭ আগস্ট) মধ্যরাত ১২টা থেকে কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি। ফলে ট্রেন চলাচল বন্ধের আশঙ্কা থাকলো না।

এদিন সন্ধ্যা ৭টার দিকে বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান। তিনি বলেন, আগামী ২৯ আগস্ট বিকেলে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে আমাদের সমিতির নেতাদের বৈঠক হবে। বৈঠকের আশ্বাসে আমরা কর্মসূচি স্থগিত করেছি।

মো. মজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে আশ্বস্ত করা হয়েছে যে, আগামী ২৯ আগস্ট সেখানে এ ব্যাপারে বৈঠক হবে। এ জন্য আমরা উচ্চ পর্যায়ের আশ্বাসে আমরা আগামী ১০ কার্যদিবস কর্মবিরতি স্থগিত করেছি। এ ব্যাপারে পরে বিস্তারিত জানানো হবে।

রেলওয়ের রানিং স্টাফরা জানিয়েছেন, আইন মোতাবেক হেডকোয়ার্টারে ৮ ঘণ্টার ডিউটি শেষে তাদের ১২ ঘণ্টার বিশ্রাম করার কথা। রেলওয়েতে কর্মী সংকট থাকার কারণে ৭/৮ ঘণ্টা বিশ্রামের পর ফের কাজ শুরু করতে হয় তাদের। তারা রেলের স্বার্থে কাজ করতে চান। কিন্তু কর্মীদের স্বার্থের ক্ষেত্রে রেলওয়ে আন্তরিক নয়।

রানিং স্টাফরা দেড় বছরেরও বেশি সময় ধরে মাইলেজ সুবিধা পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন। তারা কয়েক দফায় অতিরিক্ত কাজ থেকে বিরত থাকা ও ধর্মঘটও করেছেন। কিন্তু বিভিন্ন সময় রেলওয়ের মহাপরিচালক, রেলসচিব, রেলমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে স্টাফরা সরে আসেন আন্দোলন থেকে।