| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন গত ৫ বছরে ‘দাওরায়ে হাদীস’ উত্তীর্ণদের তথ্য চেয়ে বিজ্ঞপ্তি


গত ৫ বছরে ‘দাওরায়ে হাদীস’ উত্তীর্ণদের তথ্য চেয়ে বিজ্ঞপ্তি


জামিল আহমদ     22 August, 2023     01:49 PM    


২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিগত ৫ বছরে দাওরায়ে হাদীস পরীক্ষায় উত্তীর্ণদের তথ্য চেয়েছে আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ। মঙ্গলবার (২২ আগস্ট) হাইয়াতুল উলইয়ার অফিস ব্যবস্থাপক মু. অছিউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীস পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদেরকে ফলাফল প্রকাশের পর থেকেই সাময়িক সনদ ও নম্বরপত্র প্রদান করা হচ্ছে। দেশ বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ও কর্মক্ষেত্রে উপস্থাপনের প্রয়োজনে মূল সনদ আরবী ও ইংরেজি ভাষায় এবং মূল নম্বরপত্র আরবী, বাংলা ও ইংরেজি- তিন ভাষায় প্রদানের কাজ চলছে। মূল সনদ ও নম্বরপত্রে পরীক্ষার্থীর নাম, পিতার নাম ও মাতার নাম তিন ভাষায় থাকবে; জন্মতারিখ এবং জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্মনিবন্ধন নম্বর থাকবে। ১৪৩৮ হিজরী/২০১৭ ঈসাব্দ থেকে ১৪৪২ হিজরী/২০২১ ঈসাব্দ পর্যন্ত এ ৫ বছরের উত্তীর্ণ পরীক্ষার্থীদের নাম, পিতার নাম ও মাতার নাম তিন ভাষায় সংগ্রহ করা হয়নি। জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্মনিবন্ধন নম্বরও সংগ্রহ করা হয়নি। তাই উত্তীর্ণ পরীক্ষার্থীগণ নিচের লিংকে প্রবেশ করে নির্দেশনা অনুসারে প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।

মূল সনদের জন্য তথ্য প্রদান পদ্ধতি

  • প্রথমে আপনার পরীক্ষার সন নির্বাচন করে রোল নম্বর প্রদান করুন। এরপর “অনুসন্ধান” বাটনে ক্লিক করুন। মূল সনদের জন্য তথ্য প্রদান ফরম প্রদর্শিত হবে। ফরমে দুটি অংশ আছে। উপরের অংশে আপনার সংক্ষিপ্ত তথ্য পাবেন। তথ্যগুলো যাচাইপূর্বক নিচের অংশের ঘরগুলো পূরণ করুন।
  • জাতীয় পরিচয়পত্র/জন্মসনদ অনুযায়ী তিন ভাষাতে “নাম, পিতার নাম ও মাতার নাম” হুবহু লিখুন। জাতীয় পরিচয়পত্র/জন্মসনদ, প্রবেশপত্র ও নিবন্ধনপত্র আপলোড করুন।
  • প্রবেশপত্র হারিয়ে গেলে আপনি যে মাদরাসা থেকে দাওরায়ে হাদীস পরীক্ষা দিয়েছেন, প্রবেশপত্র হারিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে ঐ মাদরাসার প্যাডে মুহতামিম বা নাজেমে তা‘লীমাতের স্বাক্ষর ও সিলযুক্ত একটি প্রত্যয়নপত্র সংগ্রহ করে তার কপি আপলোড করুন।
  • পাঞ্জাবী ও টুপি পরিহিত ছবি আপলোড করুন। ছবির ব্যাকগ্রাউন্ড সাদা/নীল হতে হবে। ছবির ডাইমেনশন ৪৩৪P X ৫৬০P ও সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট হতে হবে।
  • এরপর “দাখিল করুন” বাটনে ক্লিক করুন। পরবর্তী পৃষ্ঠায় আপনার প্রদানকৃত তথ্যের সারাংশ দেখাবে। উপরে ডানপাশের “প্রিন্ট করুন” অপশন থেকে পেজটি প্রিন্ট করে সংরক্ষণ করুন।
  • সনদ/নম্বরপত্র প্রস্তুত হয়ে গেলে আপনার মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে। এরপর অফিসে এসে সনদ সংগ্রহ করুন। এছাড়া ওয়েবসাইটের “আবেদনের স্ট্যাটাস দেখুন” অংশে প্রবেশ করে পরীক্ষার সন ও রোল নম্বর প্রদান করে আপনার আবেদনটি কোন পর্যায়ে আছে সেই বিষয়ে জানতে পারবেন। তথ্য প্রদানের লিংক - https://hems-admin.alhaiatululya.org/.../application/MAIN

সাময়িক সনদ প্রয়োজন হলে নিচের লিংকে প্রবেশ করে আবেদন করুন

  • প্রথমে আপনার পরীক্ষার সন নির্বাচন করে রোল নম্বর প্রদান করুন। এরপর “অনুসন্ধান” বাটনে ক্লিক করুন। সাময়িক সনদের আবেদন ফরম প্রদর্শিত হবে। ফরমে দুটি অংশ আছে। উপরের অংশে আপনার সংক্ষিপ্ত তথ্য পাবেন। তথ্যগুলো যাচাইপূর্বক নিচের অংশের ঘরগুলো পূরণ করুন।
  • ১৪৪৩ ও ১৪৪৪ হিজরীর পরীক্ষার্থী ব্যতীত অন্যরা জাতীয় পরিচয়পত্র/জন্মসনদ অনুযায়ী তিন ভাষাতে “নাম, পিতার নাম ও মাতার নাম” হুবহু লিখুন। জাতীয় পরিচয়পত্র/জন্মসনদ, প্রবেশপত্র ও নিবন্ধনপত্র আপলোড করুন।
  • প্রবেশপত্র হারিয়ে গেলে আপনি যে মাদরাসা থেকে দাওরায়ে হাদীস পরীক্ষা দিয়েছেন, প্রবেশপত্র হারিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে ঐ মাদরাসার প্যাডে মুহতামিম বা নাজেমে তা‘লীমাতের স্বাক্ষর ও সিলযুক্ত একটি প্রত্যয়নপত্র সংগ্রহ করে তার কপি আপলোড করুন।
  • পাঞ্জাবী ও টুপি পরিহিত ছবি আপলোড করুন। ছবির ব্যাকগ্রাউন্ড সাদা/নীল হতে হবে। ছবির ডাইমেনশন ৪৩৪P X ৫৬০P ও সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট হতে হবে।
  • উপরোক্ত সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হলে “পেমেন্টের জন্য এগিয়ে যান” বাটনে ক্লিক করুন। নগদ বা ইসলামী ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করুন। আবেদন সফল হলে একটি রসিদ জেনারেট হবে। তা প্রিন্ট করে সংরক্ষণ করুন।
  • সনদ/নম্বরপত্র প্রস্তুত হয়ে গেলে আপনার মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে। এরপর অফিসে এসে সনদ সংগ্রহ করুন। এছাড়া ওয়েবসাইটের “আবেদনের স্ট্যাটাস” অংশে প্রবেশ করে পরীক্ষার সন ও রোল নম্বর প্রদান করে আপনার আবেদনটি কোন পর্যায়ে আছে সেই বিষয়ে জানতে পারবেন। লিংক- https://hems-admin.alhaiatululya.org/.../appl.../PROVISIONAL