| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব


ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব


আন্তর্জাতিক ডেস্ক     06 August, 2023     10:03 AM    


যখন ইসলামকে বিশ্বব্যাপী আবারও নতুন করে উগ্রবাদী ধর্ম হিসেবে পরিচিত করানোর যে চেষ্টা চলছে এবং ইউরোপের একাধিক দেশে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআনকে অবমাননা করা হচ্ছে সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রের আইন পরিষদের নিম্ন কক্ষে পবিত্র ধর্ম ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তাব উত্থাপন করা হয়েছে। বিশ্বজুড়ে শান্তি ও সম্প্রীতি রক্ষায় ইসলামের অবদানের স্বীকৃতি স্বরূপ এই প্রস্তাব উত্থাপন করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন

দেশটির টেক্সাস অঙ্গরাজ্য থেকে নির্বাচিত কংগ্রেসম্যান আল গ্রিন এই প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবটি সমর্থন করেন কংগ্রেস উইম্যান ইলহান ওমর, রাশিদা তালিব এবং কংগ্রেসম্যান আন্দ্রে কারসন।

আমেরিকান সমাজে ইসলামের মাহাত্য তুলে ধরতে গত ২৮ জুলাই প্রস্তাবটি উত্থাপন করেন আল গ্রিন। পরবর্তীতে প্রস্তাবটি হাউজ কমিটির ফরেন অ্যাফেয়ার্সে পাঠানো হয়।

অতীতেও একাধিকবার মুসলিমদের পক্ষে সরব হয়েছেন টেক্সাসের আইনপ্রণেতা আল গ্রিন। ২০১৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন মুসলিম দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রের অভিবাসন বন্ধ করার নির্দেশ দেন, তখন আল গ্রিন তার সেই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন।

এছাড়া প্রস্তাবে পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআনকে ইসলামের প্রধান ধর্মগ্রন্থ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে এবং বলা হয়েছে মুসলিমরা এটিকে ঐশ্বরিক নির্দেশিকা হিসেবে বিবেচনা করেন। এছাড়া এ প্রস্তাবে বলা হয়েছে, ইসলাম বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহৎ এবং দ্রুত বর্ধনশীল ধর্ম। বিশ্বের ২০০ কোটি মানুষ ইসলাম ধর্ম পালন করেন এবং শুধুমাত্র যুক্তরাষ্ট্রে ৩ কোটি ৫০ লাখ মুসলিম বসবাস করেন।

পশ্চিমা বিশ্বে কুরআন অবমাননাসহ যেসব ইসলামবিরোধী কার্যক্রম চলছে — আল গ্রিনের এই প্রস্তাবে সেগুলো বন্ধ হতে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।