| |
               

মূল পাতা জাতীয় পবিত্র কুরআন অবমাননা নিয়ে বাংলাদেশ ও সুইডেনের আলোচনা


পবিত্র কুরআন অবমাননা নিয়ে বাংলাদেশ ও সুইডেনের আলোচনা


রহমত নিউজ ডেস্ক     31 July, 2023     09:00 AM    


সাম্প্রতিক সময়ে সুইডেনে পবিত্র কোরআনের কপি পুড়িয়ে ফেলার পুনরাবৃত্তির ঘটনায় বাংলাদেশের গভীর উদ্বেগের কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রবিবার (৩০ জুলাই) সুইডেনের প্রতিমন্ত্রীর সঙ্গে আলাপের সময় এ উদ্বেগের কথা জানান। তিনি এই বিষয়ে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন।

যেকোনো পরিস্থিতিতে পবিত্র কুরআনের অবমাননা ও পুড়িয়ে ফেলার মতো ঘটনায় বাংলাদেশ তীব্র নিন্দা করে বলে জানান মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের অযৌক্তিক উস্কানি বন্ধ করার জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি বাংলাদেশের আহ্বান পুনর্ব্যক্ত করেন।

সুইডেনকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, সুইডেনে এ ধরনের ঘৃণ্য কাজ আর হবে না।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যেকোনো ইসলামবিরোধী কাজের নিন্দা জানায় সুইডিশ সরকার। পবিত্র কুরআন বা অন্য কোনো ধর্মগ্রন্থের অবমাননা একটি আপত্তিকর ও অসম্মানজনক কাজ। যে সুইডেনের সরকারি সংস্থাগুলো স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয় এবং সেই অনুযায়ী, সুইডিশ পুলিশ কর্তৃপক্ষ বিক্ষোভের অনুমতি দেয়। তবে এটি পবিত্র কুরআন বা অন্য কোনো ধর্মীয় গ্রন্থ পোড়ানোর অনুমতি দেয় না।

দুঃখ প্রকাশ করে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ধর্মের স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং বিক্ষোভের স্বাধীনতার সুইডিশদের সাংবিধানিক অধিকার। ধর্মের পবিত্র মূল্যবোধের অবমাননা করা স্বাধীনতার অপব্যবহার। সুইডিশ বিচারমন্ত্রী সাম্প্রতিক ঘটনার আলোকে পাবলিক অর্ডার অ্যাক্টের একটি বিশ্লেষণ শুরু করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ, যেখানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই ধর্মীয় অনুষ্ঠান উদযাপন ও পালন করে।

সুইডিশ কর্তৃপক্ষ সংশোধনমূলক ব্যবস্থা নিচ্ছে বলে তিনি সন্তোষ প্রকাশ করেন। সুইডিশমন্ত্রী বাংলাদেশি সমাজকে সহনশীল বলে অভিহিত করেন এবং বাংলাদেশে বিরাজমান ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করেন।

দেশের সংবিধানের বিধান অনুযায়ী বাংলাদেশে আসন্ন সাধারণ নির্বাচনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন যে, বাংলাদেশ নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন পরিচালনা করবে। সুইডেনকে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ করেন। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী সুইডেনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানানোর আশ্বাস দেন তিনি।