| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজোউম সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত


রাষ্ট্রীয় টেলিভিশনের পর্দায় হাজির হয়ে প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যূত করার ঘোষণা দিচ্ছেন নাইজারের সেনারা। ছবি: আল জাজিরা

নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজোউম সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত


মুসলিম বিশ্ব ডেস্ক     27 July, 2023     12:45 PM    


আফ্রিকার মুসলিমপ্রধান দেশ নাইজারের প্রেসিডেন্ট  মোহাম্মাদ বাজোউমকে ক্ষমতাচ্যূত করা হয়েছে বলে দাবী করেছেন দেশটির সেনারা। বুধবার দেশটির প্রেসিডেন্সিয়াল গার্ড বাহিনীর সদস্যরা প্রেসিডেন্টকে তার সরকারি বাসভবনে বন্দী করার কয়েক ঘন্টা পর প্রেসিডেন্টের ক্ষমতাচ্যুতির ঘোষণা দেন সেনারা। সূত্র: আল জাজিরা

নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে কর্ণেল-মেজর আমাদোউ আব্দ্রামানে বলেন, “প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী এতদিন ধরে আপনার যে শাসনের সাথে পরিচিত তার সমাপ্তি টানার সিদ্ধান্ত নিয়েছে। দেশের নিরাপত্তা পরিস্থিতি ক্রমাবনতি, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনার বাজে অবস্থার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে”।

এ সময় সেনারা জানান, দেশটির সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে এবং দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। এছাড়া, সকল সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম আপাতত স্থগিত থাকবে।

উল্লেখ্য, নাইজার পশ্চিম আফ্রিকার চারদিকে স্থলবেষ্টিত একটি দেশ যার জনসংখ্যার শতকরা ৯৯.৩ ভাগই মুসলিম। দেশটির উত্তরপূর্বে লিবিয়া, দক্ষিণপূর্ব দিকে চাদ, পূর্বে নাইজেরিয়া, দক্ষিণে বেনিন, দক্ষিণপূর্ব দিকে বুরকিনা ফাসো, পশ্চিমে মালি এবং উত্তরপশ্চিমে আলজেরিয়া অবস্থিত। ১,২৭০,০০০ বর্গকিলোমিটার আয়তনবিশিষ্ট দেশটির মোট জনসংখ্যা প্রায় ২৫ মিলিয়ন (২.৫ কোটি)।  এটি পৃথিবীর দরিদ্রতম দেশগুলোর অন্যতম।