| |
               

মূল পাতা আন্তর্জাতিক ধর্মীয় গ্রন্থের অবমাননা রোধে জাতিসংঘে প্রস্তাব পাস


ধর্মীয় গ্রন্থের অবমাননা রোধে জাতিসংঘে প্রস্তাব পাস


আন্তর্জাতিক ডেস্ক     27 July, 2023     06:11 PM    


সকল ধর্মীয় গ্রন্থের প্রতি সহিংসতা ও অবমাননার বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। তাতে এ ধরনের ঘটনাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের শামিল বলে উল্লেখ করা হয়। গত মঙ্গলবার (২৫ জুলাই) নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত ‘আন্তর্ধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ এবং ঘৃণামূলক বক্তব্য প্রতিরোধে সহনশীলতা প্রসার’ শীর্ষক সভায় মরক্কোর উত্থাপিত খসড়া প্রস্তাবটি গৃহীত হয়। এতে সদস্যরাষ্ট্র ও সোশ্যাল মিডিয়া কম্পানিগুলোকে ক্রমবর্ধমান ঘৃণ্য বক্তব্যের প্রসাররোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

প্রস্তাবনায় বলা হয়, এটি ধর্ম বা বিশ্বাসের ভিত্তিতে যেকোনো ব্যক্তি, ধর্মীয় প্রতীক, পবিত্র গ্রন্থ, বাড়ি, ব্যবসা, সম্পত্তি, শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক কেন্দ্র, উপাসনার স্থানের বিরুদ্ধে সব ধরনের সহিংস কার্যক্রম নিন্দনীয়। তা ছাড়া উপাসনাস্থলের ওপর সব ধরনের হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘন।

তবে স্পেনের প্রতিনিধি ধর্মীয় প্রতীক ও গ্রন্থের অবমাননাকে ঘৃণ্য কাজ মনে করলেও তা আন্তর্জাতিক আইনের লঙ্ঘনের শামিল নয় বলে মতামত দেন। তিনি আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিষয়টি বাদ দেওয়ার প্রস্তাব জানান।

এদিকে ডেনমার্কের প্রতিনিধি যিনি ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেনের পক্ষ হয়ে কথা বলেন, তিনি জানান, কোরআন বা অন্য যেকোনো ধর্মীয় গ্রন্থ পোড়ানো খুবই ঘৃণ্য অসম্মানজনক কাজ। তিনি এ ধরনের কাজগুলোর বিরুদ্ধে তীব্র নিন্দাও জানান। তবে তার দেশ মত প্রকাশের স্বাধীনতার পক্ষে কাজ করে এবং ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা ও ধর্মীয় বিশ্বাসের সমালোচনাকে নিষিদ্ধ করে না। তাই এসব আচরণ আন্তর্জাতিক আইনের লঙ্ঘনের শামিল নয় বলে জানান তিনি।
 
এদিকে গত ১২ জুলাই মুসলমানদের পবিত্র গ্রন্থ আল কোরআন পোড়ানোর ঘটনার পরিপ্রেক্ষিতে ধর্মীয় বিদ্বেষরোধে পশ্চিমা দেশগুলোর বিরোধিতার পরও জাতিসংঘের মানবাধিকার পরিষদে একটি প্রস্তাব পাস হয়। এ প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ২৮টি সদস্য দেশ ভোট দেয় এবং বিপক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১২টি দেশ। প্রস্তাবনায় পবিত্র কোরআনকে লক্ষ্য করে হামলার বিরুদ্ধে নিন্দা জানাতে বলা হয় এবং এ ধরনের কার্যক্রমকে ধর্মীয় ঘৃণাচর্চা বলে আখ্যায়িত করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি