| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসলামী আইনের বিষয়ে কখনোই আপোস করা হবে না : আফগান উপপ্রধানমন্ত্রী


আফগান উপপ্রধানমন্ত্রী (রাজনৈতিক) মৌলভী আব্দুল কবির

ইসলামী আইনের বিষয়ে কখনোই আপোস করা হবে না : আফগান উপপ্রধানমন্ত্রী


মুসলিম বিশ্ব ডেস্ক     24 July, 2023     10:30 AM    


আফগানিস্তানের রাজনীতি বিষয়ক দায়িত্বপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী মৌলভী আবদুল কবির বলেছেন,  ইসলামী ইমারত পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ইতিবাচক সম্পর্ক রাখতে চায়, তবে তারা (আফগান সরকার) কখনই ইসলামী আইনের বিষয়ে আপস করতে প্রস্তুত নয়।

আফগানিস্তানের ইংরেজি নিউজ পোর্টাল নিউজ ও আরিয়ানার বরাতে জানা যায়,  শনিবার (২২ জুলাই ২০২৩) আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত কাবুল বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় ও বিজ্ঞান বিষয়ক এক সেমিনারে ইসলামী আইন ও মূলনীতি বিষয়ে তালেবান সরকারের আপোসহীন ভুমিকার কথা ব্যক্ত করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

মৌলভী আবদুল কবির বলেন, আফগানিস্তানে  বহু ত্যাগের ফলে ইসলাম এসেছে এবং  ত্যাগের মাধ্যমেই ইসলামকে রক্ষা করা হবে। তিনি আরো বলেন, দেশের জনগণ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ছাত্র এবং আলেমগণ বিগত বিশ বছরের জিহাদ ও ত্যাগে অবদান রেখেছেন এবং ইসলামী ইমারতে তাদেরকে জিহাদ ও ইসলামী ব্যবস্থার অংশীদার মনে করে। ইসলামী ব্যবস্থাকে রক্ষা ও শক্তিশালী করা সকলের সম্মিলিত দায়িত্ব ও কর্তব্য।  আফগানিস্তানের ইসলামী ইমারত সমস্ত ধর্মীয় এবং আধুনিক বিজ্ঞানের বিকাশ এবং শক্তিশালী করার চেষ্টা করছে, সব ধরনের বিজ্ঞানকে প্রয়োজনীয় বলে মনে করে এবং একই চোখে দেখে, কিন্তু গত দুই দশকে ধর্মকে অগ্রাধিকার দেওয়া হয়নি এবং ধর্মীয় বিজ্ঞানের ব্যবধান বিশাল।

সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশে আবদুল কবির বলেন, “এটা প্রমাণিত হয়েছে যে, যাদের ধর্মীয় ও যুগোপযোগী উভয় ধরনের শিক্ষা আছে তারাই ধর্ম ও দেশের ভালো সেবা করতে পারে। আইইএ (IEA - Islamic Emirate of Afghanistan) এমন ডাক্তার ও প্রকৌশলী চায় যাদের দক্ষতার পাশাপাশি ইসলামের মৌলিক ও অপরিহার্য জ্ঞানও রয়েছে। তাদের উচিত তাদের ছাত্রদের বোঝানো যে আমরা আফগানিস্তানকে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে উজ্জ্বল করার পাশাপাশি ইসলামী ব্যবস্থাকে সুসংহত ও শক্তিশালী করার জন্য কাজ করছি। ইসলামী ইমারত ইসলামকে তার সঠিক মর্ম অনুযায়ী বাস্তবায়ন করে এবং কোনো আপসকে প্রশ্রয় দেয় না, সে কারণেই এটি ইসলামী সংস্কৃতি শিক্ষা এবং অনুধাবনকে একটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা বলে মনে করে।

উল্লেখ্য, মৌলভী আবদুল কবির আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসান আখুন্দের তিনজন সহকারীর অন্যতম। তিনি উপপ্রধানমন্ত্রী হিসেবে প্রধানত রাজনৈতিক বিষয়সমূহ দেখাশোনা করে থাকেন। অন্য দুই উপপ্রধানমন্ত্রীর একজন হলেন মোল্লা আব্দুল গণি বারাদার যিনি অর্থনৈতিক বিষয়সমূহ দেখভাল করেন এবং অপরজন মোল্লা আব্দুস সালাম হানাফী যিনি উজবেক বংশোদ্ভুত এবং প্রশাসনিক বিষয়সমূহের দায়িত্বপ্রাপ্ত।