| |
               

মূল পাতা জাতীয় সরকার রোববার ইতালি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


রোববার ইতালি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


রহমত নিউজ     21 July, 2023     10:21 AM    


রোববার (২৩ জুলাই) ইতালি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আয়োজনে রোমে অনুষ্ঠেয় ফুড সিস্টেম সামিটে যোগ দেবেন তিনি। বৃহস্পতিবার (২০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর ইতালি সফর নিয়ে ড. মোমেন সংবাদ সম্মেলনে বলেন, আগামী ২৪ থেকে ২৬ জুলাই প্রধানমন্ত্রী ইতালি সফর করবেন। তিনি রোমে অনুষ্ঠেয় ফুড সিস্টেম সামিটে বক্তব্য রাখবেন।

তিনি বলেন, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদল ফুড সিস্টেম সামিটে যোগদান করতে ২৩ জুলাই রোমের উদ্দেশ্যে রওয়ানা হবেন। আগামী ২৬ জুলাই রোম থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ২৪ জুলাই প্রধানমন্ত্রী এফএও’র সদর দপ্তরে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য দেবেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী ‘ফুড সিস্টেম অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক প্লেনারি সেশনে অংশগ্রহণ করবেন।

ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ জুলাই ইতালির প্রধানমন্ত্রী জর্জা মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।  

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও ইতালির মধ্যে ‘কোঅপারেশন ইন দ্য ফিল্ড এনার্জি’, এবং ‘কালচারাল এক্সচেঞ্জ প্রোগ্রাম’ বিষয়ক দুটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা যাচ্ছে।

তিনি বলেন, ২৪ জুলাই রোমে ইউরোপে নিযুক্ত বাংলাদেশের দূতদের নিয়ে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন প্রধানমন্ত্রী ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলন' এ অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন।