| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া পশ্চিমাবিশ্ব মানবপ্রজন্মকে ধ্বংসের চেষ্টা করছে : ইরানের প্রেসিডেন্ট


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

পশ্চিমাবিশ্ব মানবপ্রজন্মকে ধ্বংসের চেষ্টা করছে : ইরানের প্রেসিডেন্ট


রহমত নিউজ ডেস্ক     13 July, 2023     12:21 PM    


সমকামিতা প্রশ্নে পশ্চিমা বিশ্বের ইতিবাচক অবস্থানের নিন্দা জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, পশ্চিমা বিশ্ব এখন সমকামিতার পক্ষে প্রচার চালাচ্ছে। সমকামের ধারণার পক্ষে প্রচার চালিয়ে তারা মানব প্রজন্মকে ধ্বংস করে দেয়ার চেষ্টা করছে। পশ্চিমা বিশ্বের কর্মকাণ্ড বিভিন্ন দেশের ঐতিহ্য ও সংস্কৃতিবিরোধী। ইরানে সমকামিতার বিরুদ্ধে অত্যন্ত কঠোর কিছু আইন আছে। উগান্ডাতেও সম্প্রতি সমকামিতাবিরোধী আইন পাস হয়েছে।

বুধবার (১২ জুলাই) উগান্ডায় এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্য নিয়ে বুধবার উগান্ডা সফরে যান রাইসি। আফ্রিকায় ১১ বছর পর প্রথম কোনো ইরানি নেতার বিদেশ সফর এটি। উগান্ডার প্রেসিডেন্ট ইয়োভেরি মুসেভিনির সঙ্গে রাইসির বৈঠকের পর দুই নেতা এক সংবাদ সম্মেলনে অংশ নেন।

২৯ মে বিলটিতে মুসেভিনির স্বাক্ষরের মধ্য দিয়ে তা আইনে পরিণত হয়েছে। এ আইন নিয়ে মানবাধিকার সংগঠন, জাতিসংঘ ও এলজিবিটিকিউর পক্ষের অধিকারকর্মীরা ক্ষোভ জানিয়েছেন। নতুন এ আইনের আওতায় সমকামিতাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। সম্মতিমূলক সমকামী সম্পর্কের ক্ষেত্রে যাবজ্জীবন পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

বুধবার সকালে নাইরোবিতে কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর সঙ্গে বৈঠক করেছেন রাইসি। তিনি বলেছেন, দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে তাঁর এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এরপর রাইসি উগান্ডার এনতেবে শহরে পৌঁছান। সরকারি সম্প্রচারমাধ্যম ইউবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তাঁকে গান স্যালুট ও সামরিক কুচকাওয়াজের মধ্য দিয়ে অভ্যর্থনা জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানানগাগওয়ার সঙ্গে তাঁর বৈঠক করার কথা আছে।