| |
               

মূল পাতা জাতীয় দেশে ফিরেছেন ৪৮,৬৫৬ জন হাজী, রেকর্ড মৃত্যু


দেশে ফিরেছেন ৪৮,৬৫৬ জন হাজী, রেকর্ড মৃত্যু


রহমত নিউজ ডেস্ক     13 July, 2023     12:37 PM    


পবিত্র হজ পালন করতে গিয়ে চলতি বছর রেকর্ড সংখ্যক হাজীমারা গেছেন। অন্যান্য বছরের চেয়ে এবার মৃত্যুর সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে অতিরিক্ত গরম। প্রতিদিনই গড়ে দুই থেকে তিন জন হাজী মারা যাচ্ছেন। বৃহস্পতিবার (১৩ জুলাই) ভোর পর্যন্ত ১০৩ জন হাজী পবিত্র হজ করতে গিয়ে মারা গেছেন। আগামী ২ আগস্ট শেষ হবে ফিরতি ফ্লাইট। এর মধ্যে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে এমন শঙ্কা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

হাব জানিয়েছে, চলতি বছর সৌদি আরবে হজ পালন করতে গিয়ে মৃতদের মধ্যে ৭৮ জনের বয়স ছিল ৫০ থেকে ৭১ বছরের মধ্যে। এ বছর হজ পালনের সময় সৌদি আরবে তীব্র গরম ছিল। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, হিট স্ট্রোকের কারণে ২৯ জুন একদিনে সাত বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। গত চার দিনে ১২ বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন বলে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে।

জানা গেছে, পবিত্র হজ পালনের জন্য গত ২১ মে প্রথম ফ্লাইটে হাজীদের সৌদি আরবে যাওয়া শুরু হয়। যা চলে ২৪ জুন পর্যন্ত। হজ পালন শেষে সৌদি আরব থেকে গত ২ ‍জুলাই থেকে দেশে ফিরছেন হাজীরা। সর্বশেষ তথ্যমতে, বৃহস্পতিবার (১৩ জুলাই) ভোর পর্যন্ত ১২৭টি ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন ৪৮ হাজার ৬৫৬ জন হাজী।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১০৩ জন হাজীর মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বশেষ বুধবার (১২ জুলাই) মারা গেছেন দুজন। ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

তথ্যমতে, তিন এয়ারলাইন্সের মোট ১২৭টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৫০টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৫২টি এবং ফ্লাইনাসের ফ্লাইট ২৫টি। অন্যদিকে চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১০৩ জন হাজী মারা গেছেন। এদের মধ্যে ৭৮ জন পুরুষ ও ২৫ জন নারী। এর মধ্যে মক্কায় মারা গেছেন ৮৫ জন, মদিনায় ৫ জন, জেদ্দায় ১ জন, মিনায় ৯জন,  আরাফায় ২ জন এবং মুজদালিফায় ১ জন। উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজে যান।